জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ফেনীর শহীদ মেজর সালাহ্ উদ্দিন মমতাজ বীর উত্তম উচ্চ বিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ স্থাপন করা হয়েছে।


কর্নারটি ঘুরে দেখা গেছে, বিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচ তলায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ১০০ ছবির সমন্বয়ে একটি রুমকে সাজানো হয়েছে। পরিপাটি রুমটির দেওয়াল জুড়ে ছবিগুলোর সাজানো পাশেই রাখা হয়েছে বইয়ের তাক, রয়েছে বসার স্থান। শিক্ষার্থীদের জানার সুবিধার জন্য প্রতিটা ছবির নিচে ছবিগুলোর তাৎপর্য ও সময়কাল দেওয়া আছে। বঙ্গবন্ধুর ছবি ছাড়াও এখানে রাখা হয়েছে ভাষা আন্দোলন ও ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ও সাতজন বীরশ্রেষ্ঠের ছবি। রয়েছে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস সম্বলিত ছবি ও তার বর্ণনা।


বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মাসুদ রেজা নুর বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে কর্নারটি স্থাপন করা হয়েছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের সকলের সহযোগিতায় এটি স্থাপন করা হয়েছে। তিনি বলেন, সুসজ্জিত কর্ণাটি যে কাউকেই আকৃষ্ট করবে।


এটি স্থাপন জন্য তিনি ম্যানেজিং কমিটির সদস্য ও প্রধান শিক্ষিকাসহ শিক্ষকদের ধন্যবাদ জানান।


বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শামীম আক্তার জানান, জাতির জনকের প্রতি শ্রদ্ধা ও নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে তুলে ধরতেই আমাদের এ প্রয়াস। তিনি বলেন, জাতির জনকের জন্মশতবার্ষিকী মাথায় রেখে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বিভিন্ন ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ ১০০টি ছবির সংগ্রহে কর্ণারটি সাজানো হয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কর্ণারে বঙ্গবন্ধুর ব্যক্তি ও রাজনৈতিক জীবন, ভাষা আন্দোলন, স্বাধীনতা যুদ্ধের ইতিহাস শিক্ষার্থীদের চোখে ভেসে উঠবে। এতে করে নতুন প্রজন্ম বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে ভালোভাবে অবগত হতে পারবে।


বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও আইসিটি জেলা এম্বাসেডর পারভীন আক্তার বলেন, এতদিন শিক্ষার্থীরা স্বল্প পরিসরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জেনেছে। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের ইতিহাস সম্পর্কে তাদের পূর্ণাঙ্গরুপে জানার সুযোগ করে দিয়েছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার। ছবিগুলোর নিচে বর্ণনা থাকায় শিক্ষার্থীদের সাধারণ জ্ঞানের পরিধি বাড়বে এবং বাংলাদেশ সম্পর্কে সঠিক ধারণা লাভ করবে।


বিদ্যালয়ের শিক্ষার্থী দশম শ্রেণির শিক্ষার্থী উম্মে হুমাইয়ারা উচ্ছাস প্রকাশ করে জানায়, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণারে অনেক ঐতিহাসিক ও দূর্লভ ছবির সংগ্রহশালা করা হয়েছে যা ইতিপূর্বে আমাদের দেখার ও জানার সুযোগ হয়নি। এ সকল ছবি আমাদের জাতির জনক ও মুক্তিযুদ্ধের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেবে, যা আমাদের আরো বেশি দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে।