ফটিকছড়িতে ইনকাম ট্যাক্সের ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে প্রতারণা করে বিভিন্ন দোকান থেকে টাকা হাতিয়ে নেওয়ার সময় মোঃ সাখাওয়াত হোসেন (২৬) এক ব্যক্তিকে আটক করা হয়েছে। সে ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার নিজকুনজরা গ্রামের নুরের নবী চৌধুরী বাড়ির মো. মোশারফ হোসেন চৌধুরীর ছেলে। তিনি নিজেকে কখনো ইনকাম ট্যাক্সের ম্যাজিস্ট্রেট, আবার কখনো অডিট অফিসার বলে পরিচয় দিতেন বলে স্থানীয়রা জানিয়েছে।


গতকাল শনিবার (২ এপ্রিল) দুপুরে ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানাধীন বালুটিলা বাজারে ম্যাজিস্ট্রেট পরিচয়ে প্রতারণাকালে তাকে আটক করে পুলিশে সোপর্দ করে ব্যবসায়ীরা।


বালুটিলা বাজারের মুদি দোকানী জয়নাল আবেদিন বলেন, সাখাওয়াত নামের ওই ব্যক্তি শুরুতে নিজেকে ইনকাম ট্যাক্সের ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে বাজারের ফরিদ মোল্লা স্টোর এবং আমার দোকানে এসে মূল্য তালিকা না টানানো সম্পর্কে জানতে চান। এছাড়া করোনা ভাইরাসের কালে দিনের বেলায় দোকান খোলা রাখার কারণও জানতে চান। আমরা এসবের জবাব দিতে ব্যর্থ হলে ১১ হাজার ৫০০ টাকা জরিমানার নাটক সাজান। এক পর্যায়ে আমি টাকা দিতে অনীহা প্রকাশ করলে নানা দেন দরবারের পর আমরা দুই দোকানী টাকা দিতে রাজি হই। টাকা দেওয়ার পর তার কাছে রসিদ দাবি করলে তিনি রসিদ দিতে ব্যর্থ হন। এতে আমাদের সন্দেহ হয়। এক পর্যায়ে আশপাশের লোকজনকে সঙ্গে নিয়ে তাকে আটক করি। পরে থানায় খবর দিলে পুলিশ এসে তাকে আটক করে থানায় নিয়ে যান।


ভূজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আবদুল্লাহ জানান, সাখাওয়াত একজন প্রতারক। তার বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। মামলা প্রক্রিয়াধীন। এ সময় তার কাছ থেকে ১১ হাজার ৫০০ টাকা ও ভুয়া পরিচয় পত্র উদ্ধার করা হয়।


এ বিষয়ে ফটিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইদুল আরেফীন বলেন, ভুয়া ম্যাজিস্ট্রেটকে দাঁতমারা বাজারে অভিযান পরিচালনা করার সময় জনতা আটক করে খবর দেয়। আমি তদন্ত কেন্দ্রের পুলিশ পাঠালে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ভূজপুর থানার ওসিকে নির্দেশ দিয়েছি নিয়মিত মামলা করার জন্য।