ফেনীর দাগনভূঞায় দরবেশের হাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আজ সোমবার (১৩ এপ্রিল) বেলা ৩ টায় বাজারের অহিদুর রহমান মার্কেটে এ ঘটনার সূত্রপাত ঘটে বলে স্থানীয় সূত্র জানায়।


সিন্দুরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূর নবী জানান, মার্কেটের ১৭টি দোকানসহ ২২টি দোকান পুড়ে যায়। তিনি বলেন, ব্যবসায়ীদের দাবী ক্ষতির পরিমাণ আনুমানিক ৫ কোটি টাকা।


ভস্মীভূত টিনশেড মার্কেটের একাংশের মালিক অহিদুর রহমান পাইকারী মুদিমালের ব্যবসায়ী। তিনি বলেন, আমার ঘরে প্রায় ৭০ লক্ষ টাকার মালামাল ছিল, কিছুই রক্ষা করা যায়নি।


ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠান জিহাদ এন্টারপ্রাইজের মালিক অহিদুর রহমান জানান, করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় সরকারি সিদ্ধান্তে অন্যান্যদিনের মত বাজার বন্ধ ছিল। দুপুরের পর বৈদ্যুতিক শট সার্কিট হতে আগুনের সূত্রপাত ঘটে।


ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী জানান, খবর পাওয়ার সাথে সাথে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনস্থলে যাত্রা করে। সেখানে দুটি পাম্প ব্যবহার করে এক ঘন্টার মধ্যে কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।


তিনি জানান, মার্কেটের ভেতরে একটি দোকানে বেশ কিছু গ্যাস সিলিন্ডার ছিল, এরগুলো বিস্ফোরিত হলে পুরো এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা ছিল। তিনি বলেন, মার্কেটটি টেনশেড হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়েছে। আগুনের সূত্রপাত তদন্তের পর জানা যাবে।


আগুনের খবর পেয়ে পরিদর্শনে যান দাগনভূঞা উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান।


দিদারুল কবির রতন বলেন, দোকানগুলো আগুনে ভস্মীভূত হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আগামীকাল পরিষদে আসতে বলেছি, উপজেলা পরিষদের পক্ষ হতে তাদের কিছু সহায়তা করা হবে। তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্তদের একটি ফর্ম দেয়া হয়েছে। ক্ষতির পরিমাণ উল্লেখ করে ফর্মটি জেলা প্রশাসকের কাছে সরকারী সহায়তার জন্য প্রেরণ করা হবে।

ছবি- এমাম হোসেন