সরকারী খাদ্য সহায়তা পাচ্ছে ফেনীর ৯৫ হাজার মানুষ



কোভিড-১৯ প্রাদুর্ভাব মোকাবেলায় সারাদেশে চলছে সাধারণ ছুটি। ফলে কর্মহীন মানুষের খাদ্য নিরাপত্তায় ফেনীতে এ পর্যন্ত (১৫ এপ্রিল) সরকারি সহায়তা এসেছে ১২শ ৪৮ টন চাল ও ৪২ লক্ষ টাকা। এর মধ্যে ৪ লক্ষ টাকা বরাদ্দ রয়েছে শিশুখাদ্যের জন্য।


জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেন, অসহায় মানুষের খাদ্য সহায়তায় মাননীয় প্রধানমন্ত্রীর উপহার প্রয়োজনের ভিত্তিতে অব্যাহত থাকবে। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জানান, জেলায় ৯৫ হাজার ২শ মানুষ খাদ্য সহায়তা পাবে, এতে চলবে তাদের পরিবার।


জেলা প্রশাসক বলেন, ইতোমধ্যে ৫শ ২০ মেট্রিক টন চাল ও ২৪ লক্ষ টাকা ছয় উপজেলায় চাহিদার ভিত্তিতে প্রদান করা হয়েছে। বাকী চাল ও টাকা দ্রুততর সময়ের মধ্যে বিতরণ করা হবে। মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে তালিকাভুক্তদের বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে।


তিনি বলেন, একটি শ্রেণি রয়েছে যারা মুখ ফুটে বলতে পারছে না অভাবের কথা, আমরা তাদের আলাদা তালিকা করছি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় তাদের ঘরেও খাদ্য সামগ্রী পৌঁছে যাবে।


জেলা প্রশাসকের কার্যালয়ের সাধারণ শাখা সূত্র জানায়, ধাপে ধাপে ফেনী সদর উপজেলায় উপ-বরাদ্দ দেয়া হয় ১শ ৪৪ মে. টন চাল ও ৭ লক্ষ টাকা। ফেনী পৌর এলাকার জন্য ২০ টন চাল এর মধ্যে অন্তর্ভূক্ত। এছাড়াও সোনাগাজী, দাগনভূঞা, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলা উপ-বরাদ্দকৃত চালের পরিমান যথাক্রমে ৯৮ টন, ৮৩ টন, ৭৫ টন, ৬৫ টন ও ৫৫ টন চাল। একইভাবে ৪ লক্ষ ২৫ হাজার, ৩ লক্ষ, ৩ লক্ষ ৫৫ হাজার, ৩ লক্ষ ৪৫ হাজার ও ২ লক্ষ ৭৫ হাজার টাকা এ পর্যন্ত উপ-বরাদ্দ দেয়া হয়েছে।


ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা জানান, সদর উপজেলার ১২ ইউনিয়নে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে কর্মহীন ও অসহায় ব্যক্তিদের তালিকা তৈরী করা হয়েছে। তালিকাবদ্ধ ব্যক্তির সংখ্যা ১৪ হাজার। এ পর্যন্ত ৭ হাজার ৯শ ৫০ পরিবারকে ইতোমধ্যে খাদ্য সামগ্রী পেয়েছে।
শিশু খাদ্য বিতরণ প্রসঙ্গে সদর ইউএনও জানান, শীঘ্রই তালিকা করে তা বিতরণ করা হবে।


তিনি জানান, এর বাইরে মধ্যবিত্ত শ্রেণি হতে ৩ হাজার ৭শ পরিবারের তালিকা করা হয়েছে।


ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, সরকারি খাদ্য সহায়তা প্রদানে ১১ হাজার নিম্নআয়ের মানুষের তালিকা করা হয়েছে। এর মধ্যে ৫ হাজার ৫শ পরিবারে সহায়তা নিশ্চিত করা হয়েছে, বাকীগুলোও দ্রুত শেষ হবে।


তিনি বলেন, এ তালিকা চুড়ান্ত নয়। আরও কেউ খাদ্য সংকটে পড়লে যুক্ত করার সুযোগ আছে।

 

মন্তব্যসমূহ

আপনার মূল্যবান মতামত প্রদান করুন

    কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায় নি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।