চলমান করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে দেশে চলছে সাধারণ ছুটি। প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে অতি প্রয়োজনীয় দোকান ছাড়া অন্য সব দোকান বন্ধ রাখতে। প্রশাসনের এমন নির্দেশনা থাকলেও তা মানতে নারাজ ছাগলনাইয়া উপজেলার মহামায়া ইউনিয়নের চাঁদগাজী বাজার ও পাঠাননগর ইউনিয়নের বাংলাবাজার এলাকার কয়েকটি জুয়েলারী দোকান।


ছাগলনাইয়া উপজেলা শহরসহ অন্যান্য এলাকার দোকানগুলো বন্ধ থাকার কারণে সুযোগ বুঝে সাধারণ গ্রাহকদের সাথে প্রতারণা করছেন। এমন অভিযোগও উঠেছে। এমনকি বেতন বন্ধের হুমকিতে কর্মচারীদেরও দোকানে আসতে বাধ্য করছেন তারা। ফলে বাধ্য হয়ে কর্মচারীরা দোকানগুলোতে ফিরছেন। ইতিমধ্যে এ উপজেলায় একজন করোনা রোগী সনাক্ত হয়েছেন। তাই এর ফলে ঐ এলাকায়ও করোনা ঝুঁকি বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে।


খোঁজ নিয়ে জানা যায়, ওই বাজারের পালকর জুয়েলার্স, অহনা জুয়েলার্স ও স্বপ্নীল জুয়েলার্স করোনা দুর্যোগের সময়ও খোলা রয়েছে। স্থানীয় কয়েকজন জানায়, এ কয়েকজন দোকানদার সুযোগ বুঝে গ্রাহকদের সাথে প্রতারণা করছেন। অন্য দোকানগুলো বন্ধ থাকায় তারা সাধারণ মানুষের কাছ থেকে বাজার মূল্যের চাইতে কম দামে স্বর্ণ কিনছেন। আর বেশী দামে বিক্রি করছেন।


কথা হয় স্বপ্নীল জুয়েলার্স নামের এমন একটি জুয়েলারী দোকানের মালিক বিকাশ সরকারের সাথে। তিনি জানান, নিয়ম থাকায় তিনি চৈত্র মাসের ১ তারিখ একবার দোকান খুলেছিলেন, আর খোলেননি তিনি।


কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক চাঁদগাজী বাজারের ব্যবসায়ী জানান, স্বপ্নীল জুয়েলার্সসহ কয়েকটি জুয়েলার্স দোকান করোনা দূর্যোগকালীন সময়েও নিয়মিত খোলা থাকে।


ছাগলনাইয়া জুয়েলারী সমিতির সাধারণ সম্পাদক কাজী সাইদ নিলু জানান, ছাগলনাইয়া উপজেলা প্রশাসনের নির্দেশক্রমে ছাগলনাইয়া বাজারের সব জুয়েলারী দোকান বন্ধ রয়েছে। চাঁদগাজীতে যদি কেউ খোলা রাখে তাহলে প্রশাসন ব্যবস্থা নেবে বলে তিনি আশা রাখেন।


তবে ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহের জানান, নির্দেশনা অমান্য করায় কিছুদিন পূর্বেও তাদের সতর্ক করা হয়েছিলো। এ ব্যপারে দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।