এখন অবস্থা আগের মত নেই। সারবিশ্বে যুদ্ধকালীন পরিস্থিতির মতো। শত্রুর হাত হতে বাঁচতে হলে ঘরে থাকা ছাড়া অন্য কোন বিকল্প নেই। যেকোন স্থানে, যে কারো মাধ্যমেই হতে সংক্রমণ। তবু সেই বিপদ তুচ্ছ করে, সেই আশংকা পিছনে ফেলে করোনাভাইরাস সৃষ্ট দুর্যোগে আপনজনদের খোঁজ নিতে ঘর হতে বেরিয়ে পড়েছেন জনপ্রতিনিধিদের মধ্যে সবচেয়ে উঁচু আসনে থাকা একজন এমপি। তিনি আর কেউ নন। ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপি।


আজ বুধবার (২২ এপ্রিল) বিকালে তার সাথে ছিলনা কোন পুলিশ প্রটোকল। ছিলনা লম্বা কোন গাড়ির বহর। ছিলনা লোক দেখানো কোন উপস্থাপনা। শুধুমাত্র নিজের ব্যক্তিগত গাড়ি নিয়ে তার সবচেয়ে আপনজন জনগণের খোঁজ নিতে ফেনী সদরের ধলিয়া ইউনিয়নের অলিপুর গ্রাম, ধলিয়া গ্রাম, মমতাজ মিয়ারহাটসহ আশেপাশের এলাকা ও লেমুয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে বেরিয়েছেন তিনি সাধারণ বেশে।


তাদের কাছ থেকে জানতে চেয়েছেন তাদের সুখ-দুখের কথা। জনপ্রতিনিধি ও দলীয় দায়িত্বশীল নেতারা সঠিকভাবে তাদের মাঝে সহায়তা দিয়েছেন কিনা, ত্রাণ বিতরণে কোন অনিয়ম হচ্ছে কিনা সে ব্যাপারে স্থানীয় লোকজনদের অভিমত সম্পর্কে জানতে চান তিনি।


এভাবে নিজাম উদ্দিন হাজারীকে সাধারণ বেশে তাদের মাঝে পেয়ে এলাকার লোকজন বিস্মিত হয়ে পড়ে। এসময় স্থানীয় জনসাধারণকে আশ্বস্ত করে নিজাম উদ্দিন হাজারী বলেন, আপনারা কোন চিন্তা করবেন না। আপনাদের আমার কাছে আসতে হবেনা, যত দূর্যোগ আসুক আমি আপনাদের কাছে ছুটে আসবো।


তিনি বলেন, আপনারা আমার সবচেয়ে আপনজন। আমি আপনাদের সুখে-দুঃখে অতীতেও ছিলাম, বর্তমানেও আছি, ভবিষ্যতেও থাকবো।


নিজাম উদ্দিন হাজারী এলাকাবাসীকে এ দুর্যোগে ধৈর্য্য ধারণ এবং সচেতন থাকার তাগিদ দিয়ে বলেন, আপনার গত ১ মাস ঘরে ছিলেন। দয়া করে আর কিছুদিন কষ্ট করে ঘরে থাকেন। আপনারা সকলে যদি সচেতন হন তবে আল্লাহর রহমতে অল্পকিছুদিনের মধ্যে এই মহামারী থেকে আমরা মুক্তি পাবো।


এ খবর ফেইসবুকে প্রচার হবার পর আবারও প্রশংসিত হচ্ছেন তিনি। ফেনী সরকারি কলেজ ছাত্রলীগের সহ সভাপতি সাদিয়া সুলতানা রাত্রি মন্তব্য করেন, ‘দেশের এই ক্রান্তিকালীন সময়ে সারাদেশেকে যিনি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন কিভাবে আল্লাহর রহমত নিয়ে বিপদকে মোকাবিলা করতে হয়। সেই যোগ্য এবং সুদক্ষ নেতা আমাদের নিজাম উদ্দিন হাজারী এমপি মহোদয়।’

ছবিঃ এস আলম সবুজ