রোকসানা আক্তার নামে ২৮ বছর বয়সী প্রসূতী নারীর রক্তের গ্রুপ নির্ণয়ের ভুল রিপোর্ট দেয়ায় দাগণভূঞায় হেলথ পয়েন্ট ডায়াগনিষ্টিক ও কনসালটেন্ট সেন্টার সীলগালা করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুবাইয়েত বিন করিম অভিযান চালিয়ে সেন্টারটি সীলগালা করেন। একই সাথে প্রতিষ্ঠানের পরিচালক আবদুল মোতালেবের ৩০ হাজার টাকা জরিমানা করেন।


অভিযান প্রসঙ্গে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেনের নির্দেশনা পেয়েই আমরা অভিযানে গিয়ে সেটি সীলগালা করে দিয়েছি।


এর আগে বুধবার (২২ এপ্রিল) রাতে ফেনী জেনারেল হাসপাতালের প্যাথলজিতে রক্তের পরীক্ষা করলে ভুলের বিষয়টি ধরা পড়েছে। ওই প্রসুতি নারী বর্তমানে ফেনী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।


দাগনভূঞার সেকান্দরপুরের তুলাতলীর মোঃ আসিফ ওই প্রসূতীর স্বামী। তিনি বলেন, বুধবার দুপুরে বাড়িতে আমার স্ত্রী স্বাভাবিকভাবে সন্তান প্রসব করে। কিছুক্ষণ তার অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হলে আমরা তাকে দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কম্পপ্লেক্সে নিয়ে আসি। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে রক্ত দিতে বলেন। আমি তার রক্তের গ্রুপ পরীক্ষা করানোর জন্য হেলথ পয়েন্টে যাই।


তিনি বলেন, সেখানে তারা আমার স্ত্রীর রক্তের গ্রুপ এবি পজিটিজ বলে রিপোর্টে উল্লেখ করে। ইতিমধ্যে আমার স্ত্রীর অবস্থা আরও খারাপ হলে চিকিৎসকরা তাকে ফেনী জেনারেল হাসপাতালে প্রেরণ করেন। আমি রক্তের দুজন ডোনারসহ সদরে আসি। সেখানে প্যাথলজিস্টরা তার রক্তের গ্রুপ নির্ণয়ে আবারো পরীক্ষা করেন। সেখানে রক্তের গ্রুপ নির্ণয়ের ভুল ধরা পড়ে। নিঃসন্দেহে হবার জন্য তার পাঁচবার পরীক্ষা করেন। তাতে আমার স্ত্রীর রক্তের গ্রুপ আসে ‘ও’ পজিটিভ। পরে অনেক কষ্টে ও পজিটিভ রক্ত সংগ্রহ করে তাকে দেয়া হয়েছে।


হেলথ পয়েন্ট ডায়গনিষ্টিক সেন্টারের রিপোর্টটি পর্যালোচনা করলে দেখা যায়, সেখানে কোন মেডিকেল অফিসার ও মেডিকেল টেকনোলজিস্ট এর নাম নেই।

জেলা সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন জানান, বিষয়টি অবগত হয়ে সেন্টারটি বন্ধ করতে নির্দেশ দেয়া হয়েছে।