করোনাভাইরাস রোধে ২৬ মার্চ থেকে কয়েক দফা বাড়ানোর পর ৫ মে পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এসময় পর্যন্ত বন্ধ থাকবে গণপরিবহন ও সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান। বন্ধ ছিল পোশাক খাতও। ছুটি পেয়ে ঝুঁকি নিয়ে কর্মস্থল ছেড়ে অনেক পোশাক শ্রমিকই গিয়েছিলেন গ্রামে। কিন্তু কাজ না থাকায় অনেক পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই করা হয়েছে। আবার কাজ না থাকলে চাকরি থাকলেও বেতন হবে না। আবার অনেককে ফোন করে বলা হয়েছে দ্রুত কাজে যোগ দিতে। তাই চাকরি বাঁচাতে পেটের তাগিদে কাজে যোগ দিতে ঢাকার দিকে ছুটতে শুরু করেছেন গার্মেন্টস শ্রমিকরা।


রবিবার (২১ এপ্রিল) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মহিপালে দেখা গেছে, বিভিন্নস্থান থেকে গার্মেন্টস কর্মীরা দলে দলে ঢাকা যাওয়ার চেষ্টা করছেন। গণপরিবহন বন্ধ থাকায় গাদাগাদি করে পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ ভ্যানে করে রওনা হচ্ছেন তারা। তবে পুলিশ চেকপোস্ট বসিয়ে চেষ্টা করছে তাদের আটকে দিতে।


জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক মেহেদী হাসান জানান, মহাসড়কের ফেনীর মোহাম্মদ আলী বাজারে চেক পোষ্ট বসিয়ে বিভিন্ন পরিবহন তল্লাশি চালাচ্ছে পুলিশ। নির্দেশনা না থাকায় তাদের আটকে দেয়া হচ্ছে এবং ফেরত পাঠানো হচ্ছে বলে জানান তিনি।


তবে শ্রমিকরা জানাচ্ছেন, গার্মেন্টস খুলেছে বলে কারখানা থেকে ফোনে তাদের জানানো হয়েছে। না গেলে ছাঁটাই করা হবে বলে কর্তৃপক্ষ হুমকি দিয়েছে, তাই তাদের বাধ্য হয়ে যেতে হচ্ছে।

ছবিঃ ফাইল ছবি