ফেনীতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ‘কোভিড-১৯ বিশেষ মানবিক সহায়তা কর্মসূচী'র আওতায় ৫৫ হাজার অসহায় পরিবার পাচ্ছে রিলিফ কার্ড। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, সদর উপজেলায় ১৯ হাজার, সোনাগাজীতে ১০ হাজার, ছাগলনাইয়ায় ৭ হাজার, দাগনভূঞায় ৮ হাজার, পরশুরাম ৫ হাজার ও ফুলগাজীতে ৬ হাজার পরিবার প্রতিমাসে ২০ কেজি চাল সরকারি সহায়তা পাবে।


ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেন, অসহায় পরিবারের তালিকা প্রায় চুড়ান্ত। আগামী সোমবারের মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় পাঠানো হবে। আশা করি মে মাস থেকে বিতরনের কাজ শুরু করা যাবে।


তিনি জানান, ইতোমধ্যে জেলায় ৯৫ হাজার ৩৪৭ পরিবার করোনায় দুর্যোগকালিন সরকারি সহায়তা পেতে তালিভূক্ত হয়েছে। এদের মধ্য থেকে বেশী কষ্টে আছে এমন ৫৫ হাজার পরিবারকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় আনা হচ্ছে। যারা এই সহযোগিতা পাচ্ছেন তারা সরকারি অন্যান্য খাদ্য সহযোগিতা পাবেন না। তাদের বাদ দিয়ে অন্যদের জন্য খাদ্য সহযোগিতা থাকবে।


জেলা প্রশাসক বলেন, চলমান সরকারি সহায়তা ছাড়াও সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রায় এক লাখ পরিবার সরকারি সহায়তা অব্যাহত রয়েছে। মানুষের খাদ্য সংকটের কোনো সম্ভাবনা নেই।


ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন সুলতানা জানান, জনসংখ্যার ভিত্তিতে বিভিন্ন ইউনিয়নে অসহায় পরিবারগুলোর সংখ্যা নির্ধারণ করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি সমন্বয়ে উপজেলার ১২ ইউনিয়ন ও পৌরসভা হতে এ তালিকা প্রণয়ন করা হয়েছে।


সদর উপজেলার কাজিরবাগ ইউনিয়ন চেয়ারম্যান এডভোকেট কাজী বুলবুল আহমেদ জানান, ইউনিয়নের ৯ ওয়ার্ড হতে ১ হাজার ১৩০ জনের তালিকা প্রদান করা হয়েছে। এরা কর্মসূচির আওতায় মাসে কেজি করে চাল পাবেন।