উপকূলীয় অঞ্চলে জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে ফেনীতে সরকারি খাদ্য সহায়তা পাচ্ছে ১২০ জেলে পরিবার। ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেন, জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মানবিক সহায়তা কর্মসূচির আওতায়, ফেনীর উপকূলীয় সোনাগাজী উপজেলায় নির্বাচিত জেলেদের খাদ্য সহায়তা দেয়া হচ্ছে।


আজ রবিবার (৩ মে) দুপুরে সোনাগাজী সদর ইউনিয়নের চর খন্দকার জেলে পাড়ায় ৭০ জন জেলেকে খাদ্য সহায়তার এপ্রিল ও মে মাসের ৮০ কেজি করে চাল তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী। এসময় আরও উপস্থিত ছিলেন সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব ও মৎস্য অফিসের কর্মকর্তাবৃন্দ।


উপজেলা মৎস্য অফিস সূত্র জানায়, মঙ্গলবার বাকি ৫০ জন জেলেকে খাদ্য সহায়তা প্রদান করা হবে।


সুজন চৌধুরী বলেন, জাটকা নিধনরোধে গৃহীত পদক্ষেপের ফলে জাটকা আহরণকারী জেলেদের খাদ্য সংকট লাঘবে এ সহায়তা কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এতে ইলিশ উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং জেলেরাও খাদ্য নিরাপত্তায় রয়েছে।


সোনাগাজী উপজেলা মৎস্য কর্মকর্তা তূর্য সাহা বলেন, জাটকা নিধনরোধে নভেম্বর হতে জুন পর্যন্ত দশ ইঞ্চির ছোট মাছ আহরণ নিষিদ্ধ রয়েছে। আজ এপ্রিল ও মে মাসে ইলিশ ধরা নিষিদ্ধ সময়ে জেলেদের খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে।


জেলেদের তালিকাভূক্তি বিষয়ে তিনি বলেন, এখানে জাটকা আহরণকারী জেলের সংখ্যা কম। স্থানীয় জনপ্রতিনিধিসহ সমন্বয় করে মাঠপর্যায়ে তথ্য সংগ্রহের ভিত্তিতে তালিকা তৈরী করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে উপজেলা মানবিক সহায়তা বাস্তবায়ন কমিটি তা অনুমোদন করে।


সোনাগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, জেলেদের খাদ্য নিরাপত্তায় এ উদ্যোগ সরকারের ইতিবাচক ভূমিকাকে আলোকিত করে। জেলেদের যেকোন প্রয়োজনে সরকারের সহযোগিতা সবসময় তারা পাবেন।


উপকারভোগী জেলে জগদীশ জলদাস বলেন, এ অঞ্চলে তেমন ইলিশ ধরা পড়ে না। ফলে এমনিতেই অভাব লেগে থাকে। নিষিদ্ধ সময়ে আমরা প্রায় কর্মহীণ অবস্থায় থাকি। সরকারের এ সহায়তা পরিবারসহ বেঁচে থাকা সহজ করে দেয়।