ফেনীতে নমুনা সংগ্রহের সর্বোচ্চ ৪৮ ঘন্টার মধ্যে পাওয়া যাবে করোনা পরীক্ষার ফলাফল। নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজে কোভিড টেস্ট ল্যাব হতে মিলবে এ সেবা।

নোয়াখালী মেডিকেল কলেজে এ সেবা চালুর জন্য গত ২৬ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত চিঠি অধ্যক্ষের কাছে পৌঁছেছে। এতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহায়তায় জরুরীভিত্তিতে ল্যাব স্থাপনে বলা হয়েছে।


এতে আরও বলা হয়, নোয়াখালী, ফেনী, লক্ষীপুর ও ভোলা জেলায় সংগৃহিত নমুনা এ ল্যাবে পরীক্ষা করা হবে।

নোয়াখালী জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি ডাঃ ফজলে এলাহী জানান, আগামী সপ্তাহে ফেনীর নমুনা নোয়াখালী ল্যাবে পরীক্ষার কাজ শুরু হবে।


উল্লেখ্য, ফেনী হতে সংগৃহিত নমুনাগুলো চট্টগ্রাম বিআইটিআইডি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হয়। কিন্তু এখানে আরও ছয় জেলার সংগৃহিত নমুনা পরীক্ষার কারনে ফলাফল জানতে সাত থেকে দশদিন সময় লেগে যায়। এতে সংক্রমণের আশংকা অনেক বেশী থেকে যায়। ইতোমধ্যে দেশের গণমাধ্যমে নেতিবাচক দিক নিয়ে খবর প্রচার হয়েছে।

এ প্রসঙ্গে বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার বলেন, পুরো চট্টগ্রাম বিভাগের নমুনা সমুহ পরীক্ষা করতে গিয়ে অত্যধিক চাপের কারণে ফলাফল পেতে অনাহুত বিলম্ব হয়। এতে পরীক্ষার মুল উদ্দেশ্যই ব্যাহত হওয়ার আশংকা থেকে যায়। আশার কথা ইতোমধ্যেই চৌমুহনী তে অবস্থিত নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে বিএসএল-২ : পিসিআর ল্যাব এর উদ্বোধন হয়েছে।

তিনি বলেন, ফেনী থেকে সংগ্রহকৃত নমুনা সমুহ এখন উক্ত ল্যাব থেকে করানো যাবে। আগামী এক সপ্তাহের মধ্যে উক্ত কর্মকাণ্ডের সুফল পাওয়া যাবে এবং অনাহুত বিলম্বের সমস্যাটিও দূরীভুত হবে বলে আশা করা যায়।