প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে ধান কেটে কৃষকের পাশে এসে দাঁড়িয়েছে পরশুরামের ছাত্রলীগ নেতাকর্মীরা। সেই রেশ না কাটতেই এবার শাক-সবজি আবাদ করতে হাতে নিয়ে কোদাল মাঠে নেমেছে তারা। উদ্দেশ্য করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে খাদ্য সরবরাহ স্থিতিশীল রাখা। এর পাশাপাশি আবাদকৃত সবজি বিনামূল্যে অসহায়দের মধ্যে বিতরণের মাধ্যমে তাদের সহায়তা করা।


আজ শক্রবার (৮ মে) বিকালে আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম কলেজ মাঠে উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক জমির উদ্দিন ভাবনের নেতৃত্বে এ কার্যক্রমের শুরু করা হয়। আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম পরিচালিত সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে সবজি আবাদের জন্য কলেজ মাঠের ১৫ একর জমি বাছাই করা হয়েছে বলে উপজেলা ছাত্রলীগ সূত্রে জানা গেছে। আজ সবজি আবাদের জন্য মাঠ প্রস্তুত করতে মাটি কোপানো হয়েছে। মাঠ প্রস্তুত হলে তাতে নানা জাতের সবজি বীজ রোপন করা হবে।


এ কাজে স্বয়ং হাত লাগিয়েছে পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী সাজেল। কোদাল হাতে নিজেও জমি প্রস্তুত করতে নেমেছেন তিনি ছাত্রলীগ নেতাকর্মীদের সাথে।


পৌর মেয়র বলেন, জননেত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন দেশের এক ইঞ্চি জমি যেন খালি না থাকে। সে লক্ষ্যেই ছাত্রলীগ নেতাকর্মীদের মাধ্যমে সবজি চাষের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, ইতোমধ্যে রোপণের জন্য পেঁপে, ঝিঙ্গা, ঢ়েঁড়সসহ বেশকিছু সবজি বীজ সংগ্রহ করেছি। জমি প্রস্তুতের পর সেসব রোপন করা হবে। সাজেল বলেন, উৎপাদিত সবজি বিনামূল্যে পরশুরামে অস্বচ্ছল ও অসহায়দের মাঝে বিতরণ করবো আমরা।


বিকালে মাঠ ঘুরে দেখা গেছে, কাঁধে কাঁধ মিলিয়ে কোদাল হাতে নিয়ে মাঠ প্রস্তুত করছে ছাত্রলীগের নেতাকর্মীরা। সবার মাঝেই বিরাজ করছে উদ্দীপনার আমেজ। তাদের উৎসাহ দিতে মাঠে জড়ো হন উপজেলা যুবলীগের সম্পাদক সফিকুল হোসেন মহিম ও সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান শাহ প্রমুখ।


কার্যক্রম সম্পর্কে উপজেলা ছাত্রলীগের আহবায়ক জমির উদ্দিন ভাবন বলেন, পৌর মেয়রের নির্দেশনা অনুযায়ী আমরা সবজি রোপণের কার্যক্রমে নেমেছি। যেকোন পরিস্থিতিতে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য নেতাকর্মীরা উদগ্রীব হয়ে আছে।


তিনি বলেন, করোনা মহামারির ফলে ভবিষ্যতে যদি কোন খাদ্য সংকট দেখা দেয়, সে পরিস্থিতি সামাল দিতে আমরা এ উদ্যোগ নিয়েছি।


উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান সাকিব, সদস্য আনোয়ার হোসেন, আব্দুল আহাদ চৌধুরী, আলম, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক রকিবুল হাসান রাসেল, সাংগঠনিক সম্পাদক রাশেদ সরদার, পৌর ছাত্রলীগের সভাপতি শাহাদাত হোসেনসহ উপজেলা ছাত্রলীগের আওতাধীন বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা জমি প্রস্তুতের কাজে অংশ নেন।