শহীদ সফল রাষ্ট্রপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান শ্রদ্ধাভরে স্মরণ করি। স্মরণ করি একজন বীর মুক্তিযোদ্ধাকে যিনি মহান স্বাধীনতা যুদ্ধে বীর উত্তম খেতাব পেয়েছিলেন।

শ্রদ্ধায় নত হই একজন দেশ প্রেমিক শহীদ জিয়ার প্রতি, যিনি ১৯৭১ সালে কালুর ঘাট বেতার কেন্দ্র থেকে প্রথম স্বাধীনতার ঘোষণা পাঠ করেছেন।

আজ তাঁর ৩৯ তম শাহাদাত বার্ষিকী। ৩৮ বছর আগে ১৯৮১ সালের ৩০ মে তৎকালীন সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে চট্টগ্রামের সার্কিট হাউসে হত্যাকান্ডের শিকার হন সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

মহান রাব্বুল আলামিনের কাছে আত্মার মাগফেরাত কামনা করি। দিনটি উপলক্ষ্যে ফেনী জেলা ছাত্রদল দোয়ার আয়োজন ছাড়াও বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করেছে। এছাড়া অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ করেছে।

একটি আধুনিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে তিনি বিকাশ ঘটিয়েছেন দেশের ব্যবসা-বানিজ্যে। প্রসারিত করেছেন সরকারি অবকাঠামো ও সেবা। সরকারি প্রতিষ্ঠানের বিকেন্দ্রীকরণ করেন। আন্তর্জাতিক সম্পর্কে এনেছেন ইতিবাচক পরিবর্তন। সর্বোপরি দেশে প্রবর্তন করেছেন বহুদলীয় গণতন্ত্র।

নারীর ক্ষমতায়ন ও শিশুর পুষ্টি ও নিরাপদ ভবিষ্যতের লক্ষ্যে সৃষ্টি করেছেন শিশু ও মহিলাবিষয়ক মন্ত্রণালয়, শিশুর মনোবিকাশে গড়েন শিশু একাডেমী।
বেকার যুবকের কল্যাণে গঠন করেন যুববিষয়ক মন্ত্রণালয়।


তিনিই প্রথম জনশক্তি রপ্তানিকে প্রাতিষ্ঠানিক রূপ দেন। মধ্যপ্রাচ্যের সাথে গড়ে তোলেন অকৃত্রিম বন্ধুতা।

বিখ্যাত খাল খনন কর্মসূচি বাস্তবায়ন করে শহীদ জিয়া এদেশের প্রতি ইঞ্চি জমিকে আনেন চাষাবাদের আওতায়। বাংলার সোনার মাটিতে ফসল উৎপাদন বেড়ে যায় বহু গুণে।

এদেশে বেসরকারি বিনিয়োগের পথ সহজ করেন। দেশি-বিদেশি উদ্যোক্তাদের বিনিয়োগে উৎসাহ প্রদান করে বাংলাদেশমূখি করেন। বেসরকারি ব্যাংক-বীমা প্রবর্তন করে আধুনিক অর্থনীতির জন্ম দেন। আজকে পোশাক শিল্পের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

সবুজ শ্যামলীমায় বাংলার মানুষ তাঁকে খোঁজে। ধানের শীষে, কৃষকের হাসিতে মানুষ শহীদ জিয়ার কীর্তির বর্ণনা করে।