ফেনীতে শ্বাসকষ্ট নিয়ে মৃত্যুর ৬ ঘন্টা পর সংগৃহীত নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে। আজ মঙ্গলবার (৯ জুন) সকালে সিভিল সার্জন কার্যালয়ের সরবরাহকৃত করোনা নমুনার পরীক্ষার ফলাফলে এ তথ্য পাওয়া যায়। ফলে স্বাস্থ্যবিভাগ ঘোষিত মৃত্যুর তিন ঘন্টা পর করোনাভাইরাসের কার্যকারিতা না থাকা নিয়ে নতুন করে আলোচনা সৃষ্টি হয়েছে। এতে করে মৃত দেহ হতে সংক্রমণ বিস্তার নিয়ে আলোচনার অবকাশ ঘটেছে।

বৃহস্পতিবার রাতে ফেনী শহরের একজন প্রবীণ সংগঠকের মৃত্যু হয়। ২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়া জানান, তীব্র শ্বাসকষ্ট নিয়ে রাত ৯টা নাগাদ তিনি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হন। রাত দেড়টায় তার মৃত্যু ঘটে। তাৎক্ষণিক টেকনোলজিস্ট না থাকায় শুক্রবার সকাল সাড়ে ৭টায় মৃতদেহ হতে নমুনা সংগ্রহ করা হয়।

করোনায় মৃত ব্যক্তির শরীর হতে জীবাণুর কার্যকারিতা ৩ ঘন্টার কথা সারা বিশ্বে স্বীকৃত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য সামনে এনে স্বাস্থ্য অধিদপ্তর একই তথ্য প্রচার করেছে।

বাসস প্রকাশিত খবরে বলা হয়, ৩ জুন দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনে মৃত ব্যক্তির লাশ দাফন সম্পর্কে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির শরীরে ৩ ঘণ্টা পর আর ভাইরাসের কার্যকারিতা থাকে না।

তবে ভয়েস অব আমেরিকা বাংলা ডট কম ৩১ মার্চ প্রকাশিত একটি খবরে জানায় 'বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সর্বশেষ রিপোর্টে বলেছে, মারা যাওয়ার পর মানুষের শরীরে জীবাণুর বেশির ভাগই দীর্ঘ সময় জীবিত থাকে না। আরো খোলাসা করে বলেছেন, থাইল্যান্ডের মেডিকেল সার্ভিসের মহাপরিচালক স্যামসাক আকাসিলিফ। ব্যাংকক পোস্টকে তিনি বলেছেন, কোন ব্যক্তি ভাইরাসে মারা যাওয়ার সাথে সাথে জীবাণুও মরে যায়। তাই অন্য ব্যক্তির শরীরে সংক্রমণের সুযোগ কম। '

তবে ভিন্নমত প্রসঙ্গে গণমাধ্যমটি জানায়, 'বাংলাদেশি বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোজাহেরুল হক ভিন্নমত পোষণ করেছেন। যিনি দীর্ঘ দিন বিশ্ব স্বা্স্থ্য সংস্থার হয়ে দক্ষিণ এশিয়ায় কাজ করেছেন। তিনি মনে করেন, ভাইরাসের দীর্ঘ সময় জীবিত থাকার সুযোগ নেই। এই ভাইরাস ৬ ঘণ্টা পর্যন্ত জীবিত থাকতে পারে।'

ফেনী জেলা সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন জানান, সংক্রমিত কোন ব্যক্তির দেহে ভাইরাল লোড বেশী হলে মৃত্যুর দীর্ঘ সময় পরও ভাইরাসের উপস্থিতি থাকতে পারে। তিনি বলেন, আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে ভাইরাস ট্রান্সপোর্ট মিডিয়াম পদ্ধতিকে নমুনা পাঠানো হয়। এ পদ্ধতিতে ফলাফল ভালো পাওয়া যায় এবং মৃত্যুর ৩ ঘন্টা পরও পজিটিভ হতে পারে।

বিএমএ ও স্বাচিপ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসরণ করে আমাদের স্বাস্থ্য বিভাগ, সারা বিশ্ব তা করে। করোনাভাইরাসের অনেক কিছুই এখন অনাবিস্কৃত। ইতোপূর্বে প্রাপ্ত নমুনার ভিত্তিতে ৩ ঘন্টার কথা বলা হয়ে থাকতে পারে। এর ব্যতিক্রম এলে তা নিয়েও গবেষণা হবে। তবে আরও অনেক কিছুই সামনে আসতে পারে যা আমরা আগে ভাবিনি বা দেখিনি।