করোনা উপসর্গ নিয়ে বাড়িতেই অবস্থান করছিলেন দাগনভূঞা উপজেলার ইয়াকুবপুর ইউনিয়নের ৬৪ বছর বয়সী এক নারী। সোমবার রাতে শ্বাসকষ্ট শুরু হল তার শরীরে অক্সিজেনের মাত্রা নেমে গেল স্বাভাবিকের চেয়ে অনেক নিচে। দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে ভর্তি করা হয় করোনা আইসোলেশন ইউনিটে। দেয়া হল হাই কনসেনট্রেশন অক্সিজেন। সেটি পেয়ে তার স্যাচুরেশন হল ৯৯শতাংশ। যদি তাকে দ্রুত অক্সিজেন না দেয়া হত তাহলে জীবন বিপদাপন্ন হতে পারত, বললেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুবাইয়াত বিন করিম। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানান তিনি।

সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু হবার মাত্র একদিনের মাথায় এর সুফল পেতে শুরু করেছে দাগনভূঞাবাসী। উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা যুবলীগের সভাপতি দিদারুল কবিরের অর্থায়নে স্থাপিত ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম রবিবার (১৪ জুন) বিকালে উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

ডাঃ রুবাইয়াত বলেন, ওই নারীর স্বামী করোনা পজিটিভ। তার সংস্পর্শে আসায় গত দুইদিন আগে ওই মহিলার নমুনা সংগ্রহ করা হয়েছিল। এখনো রেজাল্ট পাইনি। তিনি জানান, উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতনের সহযোগিতায় এটি চালু করা সম্ভব হয়েছে। এর বদৌলতে দাগনভূঞার স্বাস্থ্যসেবা আরও একধাপ এগিয়ে গেলো।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পর্যায়ে দেশের প্রথম সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমটি চালু করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার কবির। এটির আদলে প্রত্যেক উপজেলায় অক্সিজেন সিস্টেম স্থাপনের আহ্বান জানিয়েছেন তিনি।

ডাঃ রুবাইয়াত জানান, সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু হওয়ার পর হাই ফ্লো অক্সিজেন সেবা দিতে অক্সিমিটার, রিব্রিদিং মাস্ক, ভেঞ্চুরী মাস্কসহ আরো কিছু সরঞ্জাম ব্যক্তিগতভাবে সংগ্রহ করেছেন।

তিনি বলেন, সীমিত লোকবল থাকা সত্ত্বেও আমাদের চিকিৎসক, নার্সসহ সকল স্বাস্থ্যকর্মীরা নিয়ে প্রবল আন্তরিকতা নিয়ে এই কর্মযজ্ঞে নির্দ্বিধায় ঝাঁপিয়ে পড়েছেন। তাদের সাথে পেয়ে আমি গর্ববোধ করি।

বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার জানান, স্বাস্থ্যসেবায় ফেনীকে করোনা চিকিৎসায় দেশের অনুসরণীয় মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে সকলে মিলে আন্তরিকভাবে কাজ করছেন।

জেলা স্বাস্থ্য বিভাগ ও বিএমএ সভাপতি জানান, সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সেবা নিশ্চিতে কাজ চলছে। ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ও ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারীর নির্দেশনায় এগুলো বাস্তবায়িত হচ্ছে।