১৩ নভেম্বর,২০১৯

।। নিজস্ব প্রতিবেদক।।
ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেছেন, ফেনীতে এসএসসি’র ফরম পূরণে শিক্ষাবোর্ড নির্ধারিত ফি ব্যাতিত অতিরিক্ত অর্থ আদায় করা হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


জেলা প্রশাসক জানান, সকল শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি ও দাখিল পরীক্ষায় সরকার নির্ধারিত ফি অনুযায়ী শিক্ষার্থীদের কাছ থেকে ফরম-ফিলআপের টাকা গ্রহণ করার নির্দেশনা দেয়া হয়েছে।


তিনি বলেন, জেলার আইন-শৃঙ্খলা সভায় স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ বিষয়ে তদারকি করার জন্যও বলা হয়েছে। যেসব শিক্ষক অতিরিক্ত অর্থ আদায় করে থাকে তাদের জেলে দেয়া উচিত।


মঙ্গলবার (১২ নভেম্বর) জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় সোনাগাজীর কয়েকটি বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের নিকট থেকে ফরম পূরণে বাড়তি টাকা নেয়ার অভিযোগ উঠে আসে।


জেলা প্রশাসকের এ নির্দেশনার পর বুধবার (১৩ নভেম্বর) সোনাগাজী ছাবের পাইলট উচ্চ বিদ্যালয়ে ফরম ফিলআপের নামে নেয়া বাড়তি টাকা ফেরত দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ বিএম শামছুদ্দিন।


অন্যদিকে ৯৯৯ ফোন করে ফরম ফিলআপে নেয়া অতিরিক্ত টাকা ফেরত পেয়েছেন ফেনী সদরের রামপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীরা।


ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা জানান, শিক্ষার্থীদের কাছ থেকে কেউ অতিরিক্ত অর্থ নিতে চাইলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। অভিভাবকগণ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এই সংক্রান্ত অভিযোগ দাখিল করতে পারবেন। এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকার কর্তৃক নির্ধারিত ফি এর বেশি ফি না দেয়ার জন্য অভিভাবকদের অনুরোধ করেন এবং যে টাকা পরিশোধ করবেন অবশ্যই তার রশিদ নেবার জন্য বলেন ইউএনও।


সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত কুমার দেব বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সরকারি নির্ধারিত ফি ছাড়া বাড়তি টাকা নেয়ার কোন অধিকার নেই। এ বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তদারকি করা হচ্ছে।


২০২০ সালের এসএসসি পরিক্ষার্থীদের ফরম ফিলআপে বিজ্ঞান বিভাগ সর্বোচ্চ ১৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগে ১৮৫০ টাকা মানবিক বিভাগ ১৮৫০ টাকা নির্ধারণ করেছে শিক্ষাবোর্ড।

শিক্ষকরা বা স্কুল কর্তৃপক্ষ নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায় করলে ওই শিক্ষার্থী বা তার পরিবার দুর্নীতি দমন কমিশন (দুদক)- এ অভিযোগ করতে পারবেন। দুদকের হটলাইন নাম্বার ১০৬-এ অভিযোগ করা যাবে। চাইলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছেও অভিযোগ জানাতে পারবেন।