জেলা আওয়ামী লীগের সভাপতি ও প্রবীণ আইনজীবী আকরামুজ্জমানের ফেনীতে বিরাজ করছে শোকাবহ পরিবেশ। আজ রবিবার (২৮ জুন) ভোর সাড়ে পাঁচটার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

তার মৃত্যুতে ফেনীর রাজনৈতি, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

আকরামুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন তারা।

শোক প্রকাশ করেছেন ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সাবেক আমলা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এক বিবৃতিতে বলেন, তার মৃত্যুতে জেলা আওয়ামী লীগ একজন বিজ্ঞ এবং দক্ষ রাজনীতিবিদকে হারালো। তিনি বলেন, ফেনীর রাজনীতি, সামাজিক কর্মকান্ড ও আইন পেশায় তিনি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। আল্লাহ যেন তাকে বেহেশত নসীব করেন।

শোক জানিয়েছেন ফেনী-১ আসনের সাংসদ শিরীন আখতার, ফেনী-৩ আসনের সাংসদ লেঃ জেনারেল ( অবঃ) মাসুদ চৌধুরী।

তার মৃত্যুতে ফেনীর আওয়ামী লীগের অপূরণীয় ক্ষতি হল বলছেন জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরী। এ বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যুতে শোকাহত তিনি।

অন্যদিকে তার মৃত্যুতে শোকাহত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও ফেনী-২ আসনের সাবেক সাংসদ জয়নাল আবেদীন ভিপি। তিনি বলেন, আকরামুজ্জমানা আমার বাল্যবন্ধু ছিলেন। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

শোক জানিয়েছেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, বিএমএ সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার, ফেনী সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ( ভারপ্রাপ্ত) চৌধুরী আহমেদ রিয়াদ আজীজ রাজীব, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী। পৃথক পৃথক বিবৃতিতে মরহুমের রুহের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তারা। এছাড়া ফেনীর সকল উপজেলা প্রশাসনের পক্ষ হতে শোক জানানো হয়েছে। শোক প্রকাশ করেছে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিক লীগসহ সকল সহযোগি সংগঠন।

তার মৃত্যুতে শোকাহত দৈনিকফেনীডটকম পরিবারও। শোক প্রকাশ করে সম্পাদক আরিফুল আমীন রিজভী মরহুমের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

শোক প্রকাশ করেছে ফেনীর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোও। এডভোকেট আক্রামুজ্জমান ছিলেন ফেনীতে রোটারির অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি ফেনী জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ছিলেন। ফেনী ডায়াবেটিক সমিতির আমৃত্যু সভাপতি ছিলেন প্রবীণ এ সমাজকর্মী। গত বছরের ২৬ অক্টোবার অনুষ্ঠিত জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে তাকে সভাপতি করা হয়েছিল। প্রায় ৩০ বছর ধরে ধরে তিনি আওয়ামী রাজনীতির সাথে যুক্ত ছিলেন।

জেলা আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক শহীদ খোন্দকার জানান, আগামীকাল সোমবার বাদ আসর ফেনী সদরের মোটবী ইউনিয়নে নিজ গ্রামে জানাযা শেষে তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।

১৯৬৬ ও ১৯৬৯ সালের ৬ দফা ও ১১ দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন আক্রামুজ্জমান। ১৯৭০ এর নির্বাচন ও অসহযোগ আন্দোলনে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ভূমিকা রেখেছিলেন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধেও অংশ নিয়েছিলেন তিনি। ১৯৭৩ সালে আইন পেশার সঙ্গে জড়িত হন তিনি। জেলা আইনজীবী সমিতির একাধিকবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনকারী আকরামুজ্জামান ১৯৮৬ সালের নির্বাচনে ফেনী-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতাও করেন।