নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ল্যাব হতে সর্বশেষ প্রকাশিত ফেনীর ৩৬টি নমুনা পরীক্ষায় নতুন করে আরও ১৫জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আজ পর্যন্ত ফেনীতে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে মোট ১ হাজার ৪৪ জন। আর করোনা আক্রান্ত হয়ে জেলার আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ২৩ জনের মৃত্যু হলো।

আজ মঙ্গলবার (১৪ জুলাই) জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মাসুদ রানা এসব তথ্য জানিয়েছেন।

সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ মোঃ আবু ইউসুফ জানান, গতকাল সোমবার নোয়াখালীর আবদুল মালেক মেডিকেল কলেজ ল্যাবে ফেনীর ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ১৫টি পজিটিভ এসেছে। নতুন শনাক্তকৃতদের মধ্যে দাগনভূঞায় ৬জন, ছাগলনাইয়ায় ৬জন, সোনাগাজীতে ১জন, পরশুরাম ১ জন, ও ফুলগাজীতে ১ জন রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আজ আরও ৫ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছে। আজ পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়েছে ৬৮৫জন। নতুন সুস্থ হওয়া ব্যক্তিদের মধ্যে ফুলগাজীতে ৩জন, ছাগলনাইয়া ও ফুলগাজীতে ১জন করে ২ জন রয়েছে।

স্বাস্থ্য বিভাগ প্রদত্ত তথ্যমতে, এ পর্যন্ত ফেনীতে শনাক্ত ১ হাজার ৪৪ জন রোগীর মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ৪০১ জন। শনাক্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। এ উপজেলায় মোট শনাক্ত করা হয়েছে ২২৫জন। এরপরে রয়েছে সোনাগাজীতে ১৭৪ জন, ছাগলনাইয়ায় ১২৫ জন, ফুলগাজীতে ৫৫ জন ও পরশুরামে ৫৪ জন। এছাড়া ফেনীর বাইরের ১৪ জন রোগী রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, আজ পর্যন্ত ফেনীতে মোট সংগৃহীত ৫ হাজার ৮৯০টি নমুনার মধ্যে ৫ হাজার ৬৬৬টি নুমনার পরীক্ষার ফল পাওয়া গেছে। শনাক্তকৃতদের মধ্যে ১৯জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বাকীরা হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে চিকিৎসার জন্য ২০জনকে অন্যত্র পাঠানো হয়েছে।

গত ২৪ ঘন্টায় টেলিমেডিসিন সেবা গ্রহণ করেছেন ৩৬০জন। আজ পর্যন্ত জেলা মোট ৩৪ হাজার ২৮৭জন টেলিমেডিসিন সেবা গ্রহণ করেছেন।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী ফেনীতে সুস্থতার হার প্রায় ৬৭ শতাংশ। অর্থাৎ এ পর্যন্ত মোট শনাক্ত করোনা রোগীর তিনভাগের দুইভাগ সুস্থ হয়েছেন। আর করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট ২২ জন মারা গেছেন। মৃত্যুর হার প্রায় ২শতাংশ।

করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত সোনাগাজীতে সর্বোচ্চ মারা গেছেন ৯জন। এছাড়া মৃতদের মধ্যে ফেনী সদরে ৭জন, দাগনভূঞায় ৫জন, ছাগলনাইয়া ২জন রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, আজ মঙ্গলবার পর্যন্ত গত দুই মাসে ৯৮২জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত ১৬ এপ্রিল জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের কথা জানায় স্বাস্থ্য বিভাগ। শনাক্তের প্রথম মাসে রোগীর সংখ্যা ছিল ৩০জন। গত ২৫ জুন ফেনীতে একদিনে সর্বোচ্চ ৭৮জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছিল। এর আগে গত ১৩ জুন ফেনীতে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৫৫জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা কথা জানায় স্বাস্থ্য বিভাগ।

ফেনীতে এ পর্যন্ত প্রাপ্ত ৫ হাজার ৬৬৬টি নুমনার ফলাফলে উক্ত সংখ্যা শনাক্ত করা হয়। অর্থাৎ প্রতি ৫টি নুমনার মধ্যে প্রায় ১টি পজিটিভ এসেছে। শনাক্তের হার প্রায় ১৮ শতাংশ।