২১ আগস্ট গ্রেনেড হামলার ১৬তম বার্ষিকীতে ফেনীতে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে জেলা আওয়ামী লীগ। আজ শুক্রবার (২১ আগস্ট) সকালে শহরের কলেজ রোডে দলীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় বক্তারা দিনটির ভয়াল চিত্র তুলে ধরেন।

তারা বলেন, বিএনপি-জামায়াতের মদদে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করে দিতেই এই গ্রেনেড হামলা চালানো হয়েছিল। কিন্তু সব বাধা বিপত্তি পেরিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ আওয়ামী লীগ একটি সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আজ সু-প্রতিষ্ঠিত হয়েছে।

২১ আগস্ট উদযাপন কমিটির আহবায়ক পিপি হাফেজ আহম্মদের সভাপতিত্বে ও জেলা কমিটির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত এ কে শহীদ উল্যাহ খোন্দকারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন আওয়ামীলীগ জাতীয় পরিষদ সদস্য ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বি.কম, জেলা মহিলা আওয়ামীলীগ সভানেত্রী ও সাবেক সাংসদ জাহান আরা বেগম সুরমা, জেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি মাষ্টার আলী হায়দার।

এসময় ফেনী সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি করিম উল্লাহ বিকম, সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী, জেলা যুবলীগ সভাপতি ও দাগনভূঞা উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) চৌধুরী আহমেদ রিয়াদ আজীজ রাজীব, জেলা যুব মহিলা লীগ সভাপতি হাসিনা আক্তার নিঝুম, জেলা ছাত্রলীগ সভাপতি সালাহ উদ্দিন ফিরোজ, সাধারণ সম্পাদক জাবেদ হায়দার জর্জসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভার শুরুতে ২১ আগস্ট নিহত সকল শহীদদের রুহের মাগফেরাত কামনায় মিলাদ ও বিশেষ দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন ফেনী বড় মসজিদের খতিব মাওলানা সাইফুল্লাহ।

শহীদ খোন্দকার জানান, করোনা প্রাদুর্ভাবের কারণে সংক্ষিপ্ত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এ আয়োজন করা হয়।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে তৎকালীন বিরোধীদল আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালানো হয়। এতে দলের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন তিন শতাধিক মানুষ। হামলায় বেঁচে যাওয়া অনেকে আজও পঙ্গুত্ব নিয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন।