প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি ফেনীর কৃতি সন্তান সাংবাদিক ড. ফেরদৌস আহমেদ কোরেশী মারা গেছেন।

সোমবার (৩১ আগস্ট) দুপুর দেড়টার দিকে ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায় মেয়ের বাসায় মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে এই মুক্তিযুদ্ধ সংগঠকের মৃত্যু হয়। তার বয়স হয়েছিলো ৭৯ বছর।

তার স্ত্রী নিলুফার পান্না কোরেশী জানান, ‘দীর্ঘ ৫ বছর ধরে তার স্বামী বার্ধক্যজনিত নানা রোগে চিকিৎসা নিচ্ছিলেন। ২০১৫ সালে অক্টোবরে মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ার পর থেকে ফেরদৌস আহমেদ কোরেশী নানা জটিলতায় এক রকম অসুস্থ জীবনের মধ্যে দিনযাপন করেছেন। আজ দুপুরে আবার ‘স্ট্রোক’ করার পর আর বাঁচানো যায়নি।’

মৃত্যুকালে তিনি দুই মেয়ে ও এক ছেলেসহ আত্মীয় স্বজনসহ অসংখ্য শুভানুধ্যায়ী ও গুনগ্রাহী রেখে গেছেন।

আগামীকাল মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে নেয়া হবে। সেখানে প্রথম জানাযা ও বাদ যোহর দাগনভূঞার সদর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে দ্বিতীয় জানাযা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানিয়েছে তার মেয়ে পারমিতা কোরেশী।

বাসুদেবপুর গ্রামে মৌলভী সিদ্দিকুর রহমান ও মাতা নুরুনেসা বেগমের ঘরে ১৯৪১ সালের ১৪ জানুয়ারী জন্মগ্রহন করেন ফেরদৌস আহমদ কোরেশী। ষাটের দশকে অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন কোরেশী। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নির্বাচিত হন তিনি। ছয় দফা আন্দোলন ও ১১ দফা ভিত্তিক ছাত্র ও গণআন্দোল, ৬৯ এর গণঅভ্যুত্থানে ফেরদৌস আহমেদ কোরেশী ছিলেন সামনের কাতারে।

একাত্তরের মুক্তিযুদ্ধে মুক্তাঞ্চল থেকে মুক্তিযুদ্ধের মুখপাত্র হিসেবে দেশবাংলা পত্রিকা প্রকাশিত হত তারই সম্পাদনায়।

১৯৭৮ সালে বিএনপি গঠিত হওয়ার পর ফেরদৌস আহমেদ কোরেশী প্রথম যুগ্ম মহাসচিব হন। ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় তিনি প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) গঠন করেন। আমৃত্যু ওই দলের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন তিনি। ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-২ আসনে বিএনপির প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বীতা করেন ফেরদৌস কোরেশী।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মহাসচিব প্রিন্সিপাল এম এ হোসেন। এক বিবৃতিতে তিনি আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

কোরেশীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।