বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অমান্য করায় সোনাগাজীতে বালু উত্তোলনে ব্যবহৃত ৩টি ড্রেজার মেশিন ও পাইপ জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। আজ শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকালে উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাছলিমা শিরিন এ অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের শুকানিয়া খাল পাড় সংলগ্ন স্থানে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। অভিযান টের পেয়ে পালিয়ে বালু উত্তোলনকারীরা সরে পড়ে। তবে অভিযানে গিয়ে দেখা যায় খাল থেকে ৩টি ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলন করে পাইপের সাহায্যে তা সাধারণ মানুষের বসতবাড়ি ও চলাচলের রাস্তার উপর দিয়ে নিয়ে ব্যক্তিগত পুকুর ভরাট করা হচ্ছিল। এর ফলে হুমকির মুখে পড়েছিল আশেপাশের বসত বাড়িগুলো। যা বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ৪ (খ) ধারার সুস্পষ্ট লঙ্ঘন।

তাছলিমা শিরিন জানান, তিন ঘন্টাব্যাপী অভিযানে অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহৃত ৩টি ড্রেজার ও ১৫০ ফুট দীর্ঘ পাইপগ জব্দ করা হয়। পরে বালু উত্তোলন বন্ধে পাইপগুলো ধ্বংস করে ভ্রাম্যমান আদালত। আর ড্রেজার মেশিনগুলো স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় দেয়া হয়েছে। পরিবেশ বিপর্যয় রক্ষায় ও জনস্বার্থে অভিযান অব্যাহত রাখা হবে বলে জানান তিনি।

অভিযানে স্থানীয় ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন, উপজেলা ভূমি অফিসের নাজির সেন্টু মজুমদার, সার্ভেয়ার আবুল কালাম আজাদসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অংশ নেন।