জন্ম নিবন্ধন ছাড়া শিশু কোন ধরনের সরকারি সুবিধা ভোগ করতে পারবে না বলে জানিয়েছেন ফেনী জেলা জেলা প্রশাসক মোঃওয়াহিদুজজামান। আজ মঙ্গলবার (৬ অক্টোবর) দুপুরে ফেনী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, জন্ম নিবন্ধন ছাড়া কোন শিশু সরকারি ভাতা পাবে না। জন্মের ৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, জন্ম নিবন্ধনের ক্ষেত্রে অন্যান্য জেলার তুলনায় ফেনী অনেক এগিয়ে আছে। কিন্তু আমাদের লক্ষ্য ফেনী জেলাকে শতভাগ জন্ম নিবন্ধিত জেলা হিসেবে দেশে ১ম স্থান অর্জন করা।

জেলা প্রশাসক বলেন, এই জন্ম নিবন্ধন শতভাগ নিশ্চিত করতে হলে প্রতিটি ইউনিয়নে ওয়ার্ডব্যাপী ইউপি মেম্বারদের কাজ করতে হবে। এর জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের এগিয়ে আসতে হবে।

ইউপি চেয়ারম্যানদের উদ্দেশ্য জেলা প্রশাসক বলেন, প্রতিটি ইউনিয়নে সর্বোচ্চ প্রতিমাসে ২০-২৫ জন শিশু জন্ম হয় আর ৫-৭ জন মারা যায় সে ক্ষেত্রে আপনারা চাইলেই প্রতিমাসে যদি তথ্য গুলো নিয়ে নেন তাহলে জন্ম মৃত্যু দুইটিরই নিবন্ধন করা আরো সহজ হয়ে যাবে এবং আমরা খুব দ্রুত শতভাগ জন্ম- মৃত্যু নিবন্ধন জেলা হিসেবে ফেনী জেলাকে ঘোষণা দিতে পারবো।

তিনি বলেন ইউনিয়নে, পৌরসভায়, স্কুলে, হাসপাতাল, কমিউনিটি ক্লিনিকে শিশুদের জন্ম নিবন্ধন নিশ্চিত করার জন্য প্রচার প্রচারণা সহ অবিভাবকদের উদুদ্ধ করতে হবে। তিনি আরও বলেন, জন্ম নিবন্ধন ছাড়া কোন স্কুলে ভর্তি করানো যাবেনা। শিশুর টিকা দিতে হলে জন্ম নিবন্ধন আনতে হবে। যে কোন ধরনের শিশু ভাতা পাওয়ার জন্য জন্ম নিবন্ধন লাগবে। এই নিয়মগুলো মানলে অবিভাবকরা দ্রুত শিশুর জন্ম নিবন্ধন নিশ্চিত করবেন।

বিশেষ অতিথির বক্তব্য সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন বলেন, জন্ম নিবন্ধন নিশ্চিত করতে হলে সচেতনতা বৃদ্ধি করা খুব জরুরি। তিনি বলেন, আমাদের জেলায় প্রতিবছর ৪০ হাজার শিশু জন্ম গ্রহণ করে, আর যে শিশু গুলো জন্ম গ্রহণ করে তাদের সম্পুর্ণ তথ্য স্বাস্থ্য বিভাগের কাছে আছে। আমরা শতভাগ জন্ম নিবন্ধনের ক্ষেত্রে এই তথ্যর সাহায্য নিতে পারি।

স্থানীয় সরকার বিভাগ ফেনীর উপ-পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রহমান বি.কম, ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরীন সুলতানা, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাছরীন আক্তার সহ ফেনী সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।

‘নাগরিক অধিকার করতে হলে সুরক্ষন, ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন’ এই প্রতিপাদ্য ফেনীতে জেলা প্রশাসনের আয়োজনে ও রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন এর সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।