ফেনীর ফতেহপুর রেলক্রসিংয়ে মেইল ট্রেনের ধাক্কায় তিন বাসযাত্রী নিহত হয়েছে। এছাড়া এ ঘটনায় আরও ১৫ জন আহত হয়েছে। এদের মধ্যে ৩ জনের অবস্থা আশংকাজনক। নিহতদের পরিচয় এখনো পাওয়া যায়নি বলে পুলিশ সূত্রে জানা গেছে।

ঘটনার কারণ অনুসন্ধানে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটিতে রেলওয়ে পূর্বাঞ্চলের ডিএন-১ আব্দুল হানিফ মুকুল, ডিএসটিই জাহেদ আরেফিন পাটোয়ারী তন্ময়, ডিটিও স্নেহাশীষ দাশ গুপ্ত, পাহাড়তলীর ডিএমও তন্ময় দত্ত ও ডিএনএ (লোকো) ওয়াহিদুর রহমানকে সদস্য করা হয়েছে। তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

আজ রবিবার (১১ অক্টোবর) ভোর পৌনে ৬টার দিকে রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জ থেকে চট্টগ্রামগামী এনআর শ্যামলী পরিবহনের একটি বাসকে ঢাকা থেকে চট্টগ্রামগামী ঢাকা মেইল ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। ঘটনার খবর পেয়ে উদ্ধার অভিযানে নামে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।

আহত বাসযাত্রী মনিরুল জানান, চট্টগ্রামের উদ্দেশ্যে চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে এসেছিল বাসটি। মাঝে কুমিল্লার নুর জাহান হোটেলে যাত্রা বিরতির দেয়া হয়। ভোরে সকালে গভীর ঘুমে থাকার সময় হঠাৎ প্রচণ্ড শব্দে ঘুম ভেঙে যায় তাদের। এরপর তারা দেখেন বাসটি উলটে আছে।

ফেনী ফায়ার সার্ভিসের উপ সহকারি পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী জানান, খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে ফায়ার সার্ভিসের সদস্যরা। দুর্ঘটনা কবলিত বাসটি হতে ২জনের মৃতদেহ উদ্ধার করি আমরা। এছাড়া ওই বাসটি হতে আহতাবস্থায় আরও ১১জন ও ফেনী স্টেশন হতে ট্রেনের সামনে বসে থাকা ৪জন যাত্রীকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। এরমধ্যে এক বাস যাত্রী হাসপাতালে নেবার পথে মারা যান। তিনি জানান, বাসটিকে সরিয়ে লাইনের বাইরে সরিয়ে আনা হয়েছে। বর্তমানে ট্রেন যোগাযোগ স্বাভাবিক রয়েছে।

ফেনী মহিপাল হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এস আই) তসলিম উদ্দিন জানান, সকালে খবর পেয়ে ঘটনাস্থলে আসি। এ ঘটনায় আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

ফেনী জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, আহতদের সেখানে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া দুইজনকে ঢাকা এবং একজনকে চট্টগ্রামের হাসপাতালে স্থানান্তর হয়েছে। এ ঘটনায় আহতদের মধ্যে রাজশাহীর মনিরুল (২০), কুমিল্লার চৌদ্দগ্রামের আবদুল কুদ্দুছ (২৫), নাটোরের ফারুক হোসেন (২০), বেলাল (৫৫), সজল (২২), আরিফুল ইসলাম (৩৫), আশিক (১৭), চাপাইনবাবগঞ্জের রুবেল (৩০), ফেনীর সোনাগাজীর দুলাল (৫০), কিশোরগঞ্জের আজাহারুল ইসলাম (২২) ও পাবনার রন্দু খান (২৪) রয়েছেন।

ডিটিও স্নেহাশীষ দাশ গুপ্ত জানান, দুর্ঘটনার পর বর্তমানে ট্রেন চলাচল স্বাভাবিক আছে।