ফেনীর ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত উজির আলী মোক্তার বাড়ীর কাছারিটি সংরক্ষণের উদ্যোগ নেয়া হচ্ছে। এ ব্যাপারে প্রকল্প প্রস্তাবনা তৈরি করে মন্ত্রণালয়ের কাছে পাঠাতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন ফেনী-১ আসনের সাংসদ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সাধারণ সম্পাদক শিরীন আখতার।

আজ সোমবার (১২ অক্টোবর) দুপুরে ফুলগাজী হতে ফেনী যাবার পথে ঐতিহাসিক স্থানটি সরেজমিনে পরিদর্শন করেন তিনি। এসময় স্থানীয় মুক্তিযোদ্ধাসহ জনপ্রতিনিধিদের নিয়ে কাছারিটি ঘুরে দেখেন। উপস্থিত স্থানীয় মুক্তিযোদ্ধারা কাছারিটির ইতিহাস সম্পর্কে শিরীন আখতারকে অবহিত করেন।

এসময় শিরীন আখতার এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে একটি সর্বশ্রেষ্ঠ অর্জন। তাই মুক্তিযুদ্ধের ইতিহাস ও স্মৃতিবিজড়িত স্থানগুলো সংরক্ষণ করা আমাদের দায়িত্ব। এ ঐতিহাসিক স্থানগুলো সংরক্ষণ করা গেলে আমাদের ভবিষ্যত প্রজন্ম মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে ও জ্ঞান অর্জন করতে পারবে।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত উজির আলী মোক্তার বাড়ির কাছারি

এটিকে সুষ্ঠুভাবে সংরক্ষণ করার ব্যাপারে তিনি বলেন, এটিকে এমনভাবে সাজাতে হবে যাতে করে এটির ইতিহাস সম্পর্কে জানতে পারে। শহীদ মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধাদের ছবিসহ ইতিহাসগুলো এখানে স্থান পেতে পারে।

সহসা প্রকল্প প্রস্তাবনা তৈরি করে তা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল আলিম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাইফুল ইসলাম, ফুলগাজী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ আলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা পরিদর্শনকালে উপস্থিত ছিলেন।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়কালে ঐ স্থানে তৎকালীন ২নং সাব সেক্টর কমান্ডার লেঃ কর্নেল (অবঃ) জাফর ইমাম বীর বিক্রম সহযোদ্ধাদের নিয়ে শত্রু সেনাদের মোকাবেলা বাঙ্কার তৈরি করেছিলেন। সেখানে হানাদার বাহিনীর সাথে যুদ্ধ করতে গিয়ে মুক্তিযোদ্ধাদের অনেকেই আহত হন। আজো সে যুদ্ধের ক্ষত চিহ্ন বয়ে বেড়াচ্ছে কাছারিটি।

অনেকদিন ধরে স্থানীয় মুক্তিযোদ্ধারা এ স্মৃতিবিজড়িত স্থানটি সংরক্ষণের দাবি জানিয়ে আসছিলেন।