ফেনীতে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের শুরু


ফেনীতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী বিজ্ঞান-প্রযুক্তি সপ্তাহ ও বিজ্ঞান মেলা। আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল ১১টায় ‘বিজ্ঞান ও প্রযুক্তি: অগ্রগতির মূল শক্তি’ এ প্রতিপাদ্যে ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের প্রতিভা বিকাশে অভিভাবক ও শিক্ষকদের ভূমিকা রাখার আহ্বান জানান জেলা প্রশাসক। শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার প্রতি গুরুত্বারোপ তিনি বলেন, সন্তানদের এমনভাবে গড়ে তুলতে হবে যাতে জাতির জন্য অবদান রাখতে পারে।

জেলা প্রশাসক বলেন, শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশ করতে হলে তাদের জীবনমুখী শিক্ষায় শিক্ষিত করতে হবে।

বিজ্ঞান মেলার আয়োজন সম্পর্কে জেলা প্রশাসক বলেন, প্রতিবছরের মত এবারও ফেনীতে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে। এ আয়োজনের উদ্দেশ্য হল শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক হিসেবে গড়ে তোলা।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী বলেন, বিজ্ঞান এখন প্রতি সেকেন্ডে পরিবর্তন হচ্ছে। কেউ কিছু উদ্ভাবন করলে মুহুর্তেই তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। এসময় সন্তানদের উদ্ভাবনী কাজে উৎসাহিত করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক।

শিক্ষকদের উদ্দেশ্যে পুলিশ সুপার বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশ করতে হলে শিক্ষকদের সবসময় গাইড করতে হবে। তারা যাতে সুস্থভাবে গড়ে উঠতে পারে সেজন্য আমরা সবসময় তাদের পাশে আছি।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও বিজ্ঞান মেলা-২০২০ উদযাপন কমিটির আহবায়ক মোছাঃ সুমনী আক্তারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বি.কম, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের প্রধান শিক্ষক শফিউল আলম।

বিজ্ঞান মেলা সম্পর্কে মোছাঃ সুমনী আক্তার জানান, আজ মঙ্গলবার হতে শুরু হয়ে আগামী বৃহস্পতিবার পর্যন্ত এ মেলা চলবে। তিনি জানান, বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় তিনটি বিভাগে ফেনীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা মোট ৩৭টি প্রজেক্ট উপস্থাপন করছে। পাশাপাশি বিজ্ঞান অলম্পিয়াডে ১২টি দল, বিতর্ক প্রতিযোগিতায় ১০টি দল ও উপস্থিত বক্তব্যে ৫টি দল অংশগ্রহণ নিচ্ছে। মেলায় প্রতিদিন বিকালে ভিন্ন ভিন্ন বিষয়ে সেমিনারের আয়োজন করা হয়েছে। আজ সেমিনারের বিষয় হচ্ছে ‘খাদ্য নিরাপত্তাঃ বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’।

অনুষ্ঠানে ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের সহকারী শিক্ষক মোঃ মামুন রশিদের সঞ্চালনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফেনীর উপ পরিচালক তোফায়েল আহম্মদ চৌধুরী, ফেনী সরকারি কলেজ রসায়ন বিভাগের প্রধান প্রফেসর দীনেশ চন্দ্র পাল, সহকারী অধ্যাপক নুরুল আজিম ভুঞাসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ফেনীর বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও বিজ্ঞান মেলায় আগত শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে বিজ্ঞান মেলা ঘুরে দেখেন জেলা প্রশাসকসহ অতিথিরা।

মন্তব্যসমূহ

আপনার মূল্যবান মতামত প্রদান করুন

    কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায় নি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।