কন্যা শিশুরা সমান সুযোগ পেলে, সমান অধিকার পেলে বদলে দিতে পারে তাদের নিজের জীবন, তাদের আশেপাশের সমাজ এবং সমাজের মানুষদের এমন বিশ্বাস থেকেই গার্লস টেকওভার কর্মসূচির উদ্যোগ নিয়েছে প্ল্যান ইন্টারন্যাশনাল।

নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণে আজ বুধবার (২৮ অক্টোবর) ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রহমান বি.কমের প্রতীকী দায়িত্ব পালন করেছে ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স (এনসিটিএফ) ফেনী জেলা শাখার চাইল্ড পার্লামেন্ট সদস্য মাহবুবা তাবাসসুম ইমা।

প্রতীকী দায়িত্ব পালন নিয়ে মাহবুবা তাবাসসুম ইমা বলেন, আমি একজন ১৭ বছরের কিশোরী হয়েও নারী নির্যাতন, ধর্ষণ ও বাল্যবিবাহের বিরুদ্ধে কাজ করে চলছি। কাজ করতে গিয়ে আমাদেরকে নানা ধরনের প্রতিবন্ধকতার শিকার হতে হয়।

তিনি বলেন, আমাদের সমাজে এখনও নারীদের দূর্বল এবং অবলা হিসেবে বিবেচনা করা হয়। এখনও প্রতিনিয়ত ধর্ষণ, নির্যাতনসহ নারীর প্রতি হাজারো বৈষম্যের ঘটনা আমাদের পথচলাকে থমকে দেয়। এসময় নারী ও শিশু নির্যাতন বন্ধে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কার্যকর ভুমিকা পালন করার প্রতি জোর দেন ইমা।

এছাড়াও প্রতীকী উপজেলা চেয়ারম্যান হিসেবে বাল্য বিবাহ, নারী নির্যাতনসহ সব ধরনের সহিংসতা বন্ধে সুপারিশমালা তুলে ধরে ইমা। তিনি বলেন, আগামীতে আমি প্রধানমন্ত্রী হয়ে দেশের সেবা করতে চাই।

ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রহমান বি.কম বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে প্রতীকী উপজেলা চেয়ারম্যানের সঙ্গে বাল্যবিয়ে, নারী নির্যাতনসহ নারী প্রতি সব ধরনের সহিংসতা রোধে আলোচনা করা হয়। এসময় প্রতীকী চেয়ারম্যানের দেওয়া বিভিন্ন সুপারিশ আমলে নেবার আশ্বাস দেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহমান বি.কম। তিনি ইমার উজ্জ্বল ভবিষ্যত কামনা করেন।

এনসিটিএফ ফেনী জেলা শাখার সভাপতি মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, সমাজের নেতৃত্বস্থানীয় জায়গাগুলোতে অবস্থান, নেতৃত্ব, সিদ্ধান্ত ও সাফল্য যাতে মেয়েরা তুলে ধরতে পারে সে আত্মবিশ্বাস তৈরীর সুযোগ করে দেওয়ায় গার্লস টেকওভার কর্মসূচির মুল উদ্দেশ্য। তিনি বলেন, আজ ফেনী জেলা এনসিটিএফ চাইল্ড পার্লামেন্ট সদস্য মাহবুবা তাবাসসুম ইমা উপজেলা চেয়ারম্যানের প্রতীকী দায়িত্ব পালনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে। নারীরাও যে পারে তা আজ প্রমাণ হলো।

এ উপলক্ষ্যে আয়োজিত সভায় ফেনী জেলা এনসিটিএফ সভাপতি মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ডিবিসি নিউজের ফেনী প্রতিনিধি আবু তাহের ভুঞা, ফেনী জেলা এনসিটিএফ উপদেষ্টা ও কালের কন্ঠ জেলা প্রতিনিধি আসাদুজ্জামান দারা।

এনসিটিএফ ফেনী জেলা শাখার স্বেচ্ছাসেবক আদিবা তাবাসসুমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনসিটিএফ ফেনীর জেলা স্বেচ্ছাসেবক ইমাম উদ্দিন আহমেদ ইমন, এনসিটিএফ ফেনীর সাবেক সভাপতি এস.জেড অপুসহ সাংবাদিক ও এনসিটিএফ ফেনী জেলার সদস্যরা।