কলেজ মিলনায়তনে কালো গাউন ও টুপি পরা ৫১জন তরুণী। তাদের চোখে মুখে বাঁধভাঙ্গা আবেগ, উচ্ছ্বাস, উৎসাহ। অনেকে প্রিয় বন্ধু, সহপাঠীকে জড়িয়ে ধরছেন। একে অপরের সঙ্গে কুশল বিনিময় করছেন কেউ। কেউ ফ্রেমবন্দী করছেন মুহূর্তগুলো। ক্যাডেট কলেজের সুশৃঙ্খল ও নিয়মবদ্ধ জীবনে এ যেন এক আনন্দের বাঁধভাঙ্গা দিন।

বিশ্ববিদ্যালয়গুলোতে সমবর্তনের প্রচলন থাকলেও সারা বাংলাদেশের ক্যাডেট কলেজগুলোর ইতিহাসে ফেনী গার্লস ক্যাডেট কলেজে প্রথম সমাবর্তনের আয়োজন করা হয়। আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দিনটিকে স্মরণীয় করে রাখতে দিনব্যাপী আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের। সমাবর্তন উপলক্ষ্যে আগে থেকেই ক্যাম্পাস নতুন রূপে সাজানো হয়। ফুল, ব্যানার, ফেস্টুনে বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক ভবন, মাঠসহ সব অবকাঠামো সেজে ওঠে নতুনরূপে।

সকাল ৯টায় বীর শ্রেষ্ঠ মোহাম্মদ রুহুল আমিন প্যারেড স্কয়ারে কলেজ প্রিফেক্ট ক্যাডেট জিমের নেতৃত্বে ক্যাডেটদের অংশগ্রহণে প্যারেডের মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ক্যাডেটদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ফেনী গার্লস ক্যাডেট কলেজের অধ্যক্ষ গ্রুপ ক্যাপ্টেন মুনিম খাঁন মজলিস।

বক্তব্যে কলেজ অধ্যক্ষ বলেন, দেশের সকল ক্যাডেট কলেজের মধ্যে এই প্রথম ফেনী গার্লস ক্যাডেট কলেজে সমাবর্তন আয়োজন করা হয়েছে। কলেজের ১০তম ব্যাচের সদ্য এইচএসসি সম্পন্ন করা কলেজের ক্যাডেটদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। এটি ক্যাডেটদের জন্য অত্যন্ত আনন্দের দিন। তাদের এই আনন্দের সাথে আমরাও সামিল হয়েছি।

ক্যাপ্টেন মুনিম খাঁন মজলিস বলেন, শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা, শিক্ষার্থীদের অধ্যাবসায় ও অভিভাবকদের সহযোগিতায় আজ আমরা ও ক্যাডেটরা সফলতার দারপ্রান্তে এসে পৌঁছেছে। আমাদের ক্যাডেটরা এখান হতে দৃঢ়তা, শৃঙ্খলা, কঠোর পরিশ্রমের মাধ্যমে দেশ সেবার দীক্ষা অর্জন করেছে। আমি বিশ্বাস করি তারা এ শিক্ষাগুলো দেশ সেবার তরে কাজে লাগাবেন। ভবিষ্যতে তারা আরও কোন বড় সফলতার মঞ্চে উপবিষ্ট হবেন। তাদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করেন কলেজ অধ্যক্ষ।

অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপস্থিত থাকার কথা থাকলেও সংসদ অধিবেশন থাকায় তিনি যোগ দিতে পারেন নি। তবে ক্যাডেটদের উদ্দেশ্যে শুভেচ্ছাপত্র পাঠান তিনি। অনুষ্ঠানে কলেজের শিক্ষক বদরুন নাহার তার শুভেচ্ছাপত্র পাঠ করে শোনান। পত্রে ক্যাডেটদের শুভেচ্ছা জানিয়ে তাদের ভবিষ্যত জীবনের সাফল্য কামনা করেন স্পিকার। দেশের তরে ক্যাডেটদের নিজেকে নিয়োজিত করার আহ্বান জানান তিনি।

ক্যাডেটদের পক্ষে বক্তব্য রাখেন ক্যাডেট জিম ও প্রজ্ঞা। বক্তব্যে তারা শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানায় এবং দেশের তরে নিজেদের বিলিয়ে দেবার প্রত্যয় ব্যক্ত করে।

এরপর সকাল সোয়া ১১টার দিকে বীর শ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল মিলনায়তনে ৫১ জন বিদায়ী ক্যাডেটের হাতে (জয়িতা) স্মারক ও সার্টিফিকেট তুলে দেন কলেজ অধ্যক্ষ। ক্যাডেটদের থেকে বাছাইকৃত ৫ জনকে দেয়া হয় বিশেষ সম্মাননা। তারা হলেন ক্যাডেট মেহেনাজ (শৃঙ্খলা), ক্যাডেট ফাবলিহা (খেলাধুলা), ক্যাডেট নুদার (একাডেমিক), ক্যাডেট প্রজ্ঞা (স্টেজ পারফর্মার), ক্যাডেট প্রজ্ঞা (সার্বিক)। এছাড়া ২০১৯ এর সেরা শিক্ষক নির্বাচিত হন পদার্থ বিজ্ঞানের সহকারী অধ্যাপক জাকিয়া খানম। শেষে ক্যাডেটদের শপথ পাঠ করানো হয়।

ফেনী গার্লস ক্যাডেট কলেজের প্রভাষক মেহেরুন্নেছা ও নাদিরা পারভীনের যৌথ সঞ্চালনায় সমাবর্তন অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী অধ্যক্ষ তোফাজ্জল হোসেন, এডজুটেন্ট মেজর ইমতিয়াজ মোঃ ফয়সাল, মেডিকেল অফিসার ক্যাপ্টেন মারজিয়া, হাউজ মাষ্টার মোঃ আবদুল কবির, মাহিনুর আক্তার, বদরুন নাহার।

দুপুরের মধ্যহ্ন ভোজ শেষে সন্ধ্যায় কলেজ মিলনায়তানে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের।

সমাবর্তনী শিক্ষার্থীরা বলেন, এ ইতিহাসের অংশ হতে পেরে আমরা ভীষণ উৎফুল্ল, আনন্দিত। সত্যি বলতে এ আনন্দ ভাষার মাধ্যমে পুরোপুরি প্রকাশ সম্ভব নয়।