করোনাভাইরাসের দ্বিতীয় পর্যায়ের সংক্রমণের বিস্তার রোধে স্বাস্থ্যবিধি বাস্তবায়নে ইমাম ও পুরোহিতদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী। আজ শনিবার (২১ নভেম্বর) সকালে ফেনী সদরের ফাজিলপুরে মসজিদ-মন্দিরে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব এ আহ্বান জানিয়েছেন।

ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে আয়োজিত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে বর্তমান সরকারের ‘নো মার্কস, নো এন্ট্রি- নো মার্কস, নো সার্ভিস’ এই বার্তাটি দ্রুত সবখানে ছড়িয়ে দিতে হবে। আর এক্ষেত্রে মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও মন্দিরের পুরোহিতরা সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারেন। কারণ সাধারণ মানুষের কাছে তাদের প্রভাব বেশি। তারা সমাজের মানুষকে মাস্ক পরা ও সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিলে সেটি তাড়াতাড়ি বাস্তবায়ন হবে। ফলে মাননীয় প্রধানমন্ত্রীর যে লক্ষ্য সেটি আমরা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে পারব। এসময় তিনি সমাজের মানুষকে সচেতন করতে ইমাম মুয়াজ্জিনদের প্রতি অনুরোধ জানান।

সকলকে মাস্ক ব্যবহারের প্রতি অনুরোধ করে সচিব বলেন, বাসা থেকে বের হবার সময় যদি মাস্ক পড়ে না বের হই, তাহলে আমার কারণে আমার পরিবারের ক্ষতি হতে পারে। তিনি বলেন, আমাদের সঠিকভাবে মাস্ক পড়ার নিয়ম জানতে হবে। এসময় তিনি মাস্ক পরা ও খোলার নিয়মগুলো উপস্থিত সকলকে দেখান। স্যানিটাইজার ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেন, যতদিন করোনার প্রতিষেধক আসবেনা ততদিন মাস্কই এ রোগ প্রতিরোধ করতে পারে। তাই সবাইকে বাধত্যমূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সকলকে সচেতন হতে হবে।

এতে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম। ইউপি চেয়ারম্যানের সভাপতিত্বে ও ইউপি সদস্য আলাউদ্দিন গঠনের সঞ্চালনায় বক্তব্য রাখেন ইমাম নাজমুল হক ও পুরোহিত মনিক দাস।

অনুষ্ঠানে স্থানীয় ইউপি চেয়ারম্যান মজিবুল হক রিপনের উদ্যোগে জনসাধারণের মাঝে বিতরণের জন্য মসজিদ-মন্দিরে মাস্ক প্রদান করা হয়। একই অনুষ্ঠানে দুঃস্থদের মাঝে সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ করা হয়।

ইউপি চেয়ারম্যান জানান, সরকারের স্বাস্থ্যবিধি বাস্তবায়নের লক্ষ্যে ও জনসাধারণকে সচেতন করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। তিনি জানান, অনুষ্ঠানে ইমাম ও পুরোহিতদের মাধ্যমে জনসাধারণের মাঝে বিতরণের জন্য ৪০ হাজার মাস্ক প্রদান করা হয়। এছাড়া দুঃস্থ ও অসহায় ব্যক্তিকে সাবলম্বী করে তুলতে ২টি সেলাই মেশিন ও এক প্রতিবন্ধীকে ব্যক্তিকে হুইল চেয়ার প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে ইউপি সদস্যরাসহ মসজিদের ইমাম, মুয়াজ্জিন, মন্দিরের পুরোহিত ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।