ভবনের চার তলার নিচে কার্নিশে গত তিনদিন ধরে আটকা পড়েছিল ছোট্ট বিড়াল ছানাটি। দুইদিন ধরে ছানাটি উপরে উঠা কিংবা নিচে নামার-সব চেষ্টাই করলো। ভবনের বাসিন্দা ও স্থানীয় লোকজন ছানাটকে উদ্ধারে কম চেষ্টায় করলো না। কিন্তু শত চেষ্টায়ও ছানাটি উদ্ধার করা গেলো না। স্থানীয়রা বিড়াল ছানাটিকে বিপদে দেখে চুপ করে থাকতে পারেনি। শেষমেষ খবর দেয়া হয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে। তারা এক ঘণ্টা চেষ্টা চালিয়ে বিভিন্ন কৌশল অবলম্বন করে বিড়ালটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়েছেন।

আজ শুক্রবার (৪ই ডিসেম্বর ) দুপুর ১টার সময় পরশুরাম উত্তর বাজার এলাকার আনোয়ার প্লাজায় এ ঘটনা ঘটেছে।

পরশুরাম ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার সারাংগ মারমা দৈনিকে ফেনীকে জানান, পরশুরাম এর স্বেচ্ছাসেবী সংগঠন কুঁড়েঘর ফাউন্ডেশনের সদস্যরা বিড়ালটি ছানাটিকে উদ্ধার করতে আমাদের অনুরোধ করে। দুপুর ১টার দিকে খবর পেয়ে আমাদের ৫ সদস্যের একটি দল গিয়ে এক ঘন্টা ধরে প্রচেষ্টা চালিয়ে উদ্ধার করা হয়। ফায়ার সার্ভিস কর্মকর্তা জানান, প্রথমে ভবনের তিন তলার জানালা দিয়ে উদ্ধারের চেষ্টা করা হয়। কিন্তু ব্যর্থ হলে পরে ফায়ার সার্ভিসের কর্মীরা বিভিন্ন কৌশলে বিড়ালটিকে কাছে আনার চেষ্টা করে। বিড়ালটি তখন কার্নিশ থেকে লাফিয়ে পড়ে ক্রেনারের বক্সে। এরপর তাকে আস্তে আস্তে নিচে নামিয়ে আনা হয়।

বিড়ালটির প্রাণ বাঁচাতে ফেরে আমাদের টিমের সবাই আনন্দিত বলেন সারাংগ মারমা। মানুষ হোক আর যে কোনো ধরনের প্রাণীই হোক না কেন, যেকোনো জীবন রক্ষাকে ফায়ার সার্ভিসের কর্মীরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উদ্ধারের চেষ্টা চালান বলেও জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

কুঁড়েঘর ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা তুহিন চৌধুরী জানান, গত দুইদিন আগে বিড়াল ছানাটি কোনভাবে কার্নিশে উঠে আটকে পড়েছিল, সেখান থেকে আর নামতে পারছিল না। স্থানীয়দের সহযোগিতায় দুইদিন ধরে খাবার ছুঁড়ে দিয়ে তার প্রাণ বাঁচিয়ে আসছিলাম। কিন্তু সেটিকে নিচে নামানো না গেলে ক্ষুধা-তৃষ্ণায় মারা যেতে পারত। তাই বিপদের মাত্রা উপলব্ধি করে আজ তাকে উদ্ধার করতে ফায়ার সার্ভিসকে জানিয়েছিলাম। তারা এসে প্রচেষ্টা চালিয়ে বিড়াল ছানাটির প্রাণ রক্ষা করে।

এ ঘটনাটি আজ পরশুরামের আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ভবনের এক বাসিন্দা জানান, গত দুইদিন ধরে নানা চেষ্টা করেও বিড়াল ছানাটিকে উদ্ধার করতে পারিনি আমরা। মানবতা শুধুমাত্র মানুষের জন্য নয়, পশু-পাখির ক্ষেত্রেও যে প্রযোজ্য তা আবার প্রমাণ করল ফায়ার সার্ভিসের সদস্যরা।

তবে যার জন্য এত কান্ড, সে বিড়াল ছানাটি মুক্তি পেয়ে এক মুহুর্ত দেরি করে নি। ক্রেন নিচে নামতেই সবাইকে অবাক করে দিয়ে বিড়াল ছানাটি পালিয়ে গেছে।