‘আমরা যদি আমাদের পরিবার থেকে অনুপ্রেরণা পাই, আমরা এগিয়ে যেতে পারি। সমাজ যদি আমাদের সাহস যোগায় তবে আমরা নারীরা সব বাধা পেরোতে পারে। এক্ষেত্রে নারীর প্রতি সহমর্মিতা নয়, প্রয়োজন সহযোগিতা। সমাজের প্রতিটি স্তরে নারীর ইতিবাচক ভূমিকা ও প্রগতিশীল ভাবমূর্তি তুলে ধরে এগিয়ে যাওয়ার পথকে সুগম করতে সকলকে এগিয়ে আসতে হবে।’

বুধবার (৯ ডিসেম্বর) সমাজ উন্নয়নে অসামান অবদান রাখায় শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা পেয়ে এভাবেই নিজের অনুভূতি ব্যক্ত করেন সহায়’র প্রধান সমন্বয়ক মনজিলা মিমি।

জয়িতা অন্বেষন বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষ্যে এ সম্মাননা প্রদান করা হয়। এতে জেলার ৫ নারী শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা পান।

প্রতিকূলতা ডিঙ্গিয়ে নিজের দক্ষতা ও যোগ্যতা দিয়ে ক্ষুদ্র ব্যবসা করে সাবলম্বী হিসেবে প্রতিষ্ঠিত করায় সম্মাননা পান ছাগলনাইয়ার উম্মে হালিমা ঝিনুক, অদম্য মনোবল নিয়ে আর্থ সামাজিক প্রতিকুলতা অতিক্রম করে শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সফলতা লাভ করায় সম্মাননা পান সোনাগাজীর শেখ মাহফুজা আক্তার সোনিয়া, গ্রামীন পরিবেশে থেকেও ২ ছেলে ও ৫ মেয়েকে সুশিক্ষায় শিক্ষিত করে সফল জননী হিসেবে ফুলগাজীর খোদেজা আক্তার সম্মাননা পান। বিভীষিকাময় জীবনে হাল না ছেড়ে নতুন উদ্যেমে নিজেকে দাঁড় করানোয় সম্মাননা পান দাগনভুঞার জান্নাতুল আফরোজ।

বুধবার বিকালে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে নিজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান তাদের হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন।

অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্ত ৫ জয়িতাকে শুভেচ্ছা জানান জেলা প্রশাসক। এসময় তিনি সকল নারীদের সমাজ উন্নয়নে তাদের অনুসরণ করে ভূমিকা রাখার আহবান জানান।

মহিলা বিষয়ক অধিদপ্তর ফেনীর উপ পরিচালক নাছরীন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, সিনিয়র সহকারী পুলিশ সুপার (ছাগলনাইয়া সার্কেল) নিশান চাকমা উপস্থিত ছিলেন।

মহিলা বিষয়ক অধিদপ্তর উপ পরিচালক নাছরীন সুলতনা বলেন, সমাজ উন্নয়নে অবদান রাখার জন্য প্রতি বছর সংগ্রামী নারীদের এ পুরস্কার প্রদান করা হয়। এই নারীরা সমাজের অনুকরণীয় উল্লেখ করে তিনি বলেন, অন্য নারীরা তাদের অনুকরণ করে শিখতে পারে কিভাবে জীবন সংগ্রামে সফল হতে হয়।

মহিলা বিষয়ক অধিদপ্তরের ফেনীর ডে কেয়ার অফিসার সুলতানা রাজিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিবিসি নিউজের ফেনী প্রতিনিধি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া, আমিরাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুল ইসলাম, জয়িতা খোদেজা আক্তার, জান্নাতুল আফরোজ প্রমুখ।

অনুষ্ঠানে মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশীক্ষনার্থীরাসহ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।