২৬ নভেম্বর, ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।


বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে ফেনী লংকা পাওয়ার লিঃ। জাতীয় গ্রীডে যোগ হচ্ছে ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ। ফেনীর কাশিমপুুরে নব নির্মিত প্রকল্পটি ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ও জাতীয় গ্রীডে সংযোগ শুরু করেছে।


প্রকল্পের প্ল্যান্ট ম্যানেজার (ওনড) শ্রীলংকান নাগরিক কামাল পেইরিস জানান, ২৪ নভেম্বর রবিবার প্রকল্পের বিদ্যুৎ উৎপাদন ও সংযোগের কাজ আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে। তিনি জানান, উৎপাদিত বিদ্যুৎ ফেনী ১৩২ কেভি গ্রীড স্টেশনের মাধ্যমে জাতীয় গ্রীডে সংযুক্ত করা হয়েছে।

বিদ্যুৎ উৎপাদন পদ্ধতি সম্পর্কে প্রকল্প ম্যানেজার (অপারেশন এন্ড ম্যানেজমেন্ট) শ্রীলংকান নাগরিক ইরেলিলি প্রিয়ানথী জানান, ফেনী লংকা পাওয়ার প্রকল্পটি ফার্নেস ওয়েল চালিত একটি বিদ্যুৎ উৎপাদন প্রকল্প। তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদন নির্ভর করে বিপিডিবির চাহিদার উপর।


প্ল্যান্ট ম্যানেজার (জেনারেশন প্রজেক্ট) সাইফুল ইসলাম জানান, বিপিডিবির সাথে চুক্তি অনুযায়ী ১৫ বছর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের জন্য ১২ একর জায়গার উপর প্রকল্পটি স্থাপন করা হয়েছে। প্রকল্পের ব্যয় প্রায় ৮শ কোটি টাকা। তিনি আরও জানান, ৯ মাসের মধ্যে প্রকল্পের নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে।


প্রকল্পের প্রশাসনিক কর্মকর্তা বিশ্বনাথ বণিক রাজু জানান, একটি পরিবেশ বান্ধব কর্মপরিসর তৈরির লক্ষ্যে প্রকল্প এলাকার স্থাপনার চারপাশে বৃক্ষরোপন প্রকল্প গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এক হাজারের ওপর বিভিন্ন জাতের গাছের চারা রোপন করা হয়েছে।

ফেনীতে বিদ্যুতের চাহিদা বিষয়ে পিডিবি’র বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সহিদুল ইসলাম জানান, ১৩২ কেভি ফেনী গ্রীড স্টেশনের আওতাধীন পিডিবি ও পল্লীবিদ্যুতের প্রায় সাড়ে ৪ লাখ গ্রাহকের পিক আওয়ারে ২৪০ মেগাওয়াট এবং অফ-পিক আওয়ারে ১৫০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে।
তিনি জানান, জাতীয় গ্রীড হতে সবসময় চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকায় মানুষকে লোডশেডিং এর ভোগান্তি পোহাতে হয়। বিশেষ করে সেচ মৌসুমে সেচ পাম্পে বিদ্যুৎ দেয়ার কারনে লোডশেডিং এর তীব্রতা বেড়ে যায়। তিনি আরও জানান, এ প্ল্যান্ট থেকে ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হওয়ায় গ্রীড লাইনে ওভারলোডিং হবেনা।


ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক সভাপতি আবদুল মোতালেব বলেন, উৎপাদিত বিদ্যুৎ ফেনীর আওতাধীন এলাকার গ্রাহকদের চাহিদা মিটিয়ে অন্য এলাকায়ও বিতরণ করা যাবে। তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে দেশের অর্থনীতিতে যোগ হবে বাড়তি রাজস্ব আয়।