আগামীকাল শনিবার (৩০ জানুয়ারি) কাল শুরু হচ্ছে ফেনী পৌর নির্বাচনে ভোটের লড়াই। রাত পোহালেই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৪৫টি কেন্দ্রে টানা ভোটগ্রহণ চলবে। নির্বাচনে মেয়র ও ১৮টি সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত ৬টি মহিলা কাউন্সিলর পদের মধ্যে ৯টিতে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোঃ নাছির উদ্দিন পাটওয়ারী। তিনি জানান, ইতোমধ্যে এ নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার মধ্যরাত থেকে সব ধরনের নির্বাচনী প্রচার বন্ধ রাখা হয়েছে। ব্যালটে ভোটগ্রহণ করা হবে।

জেলা নির্বাচন কর্মকর্তা জানান, পৌর নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনী এলাকাগুলোতে বিজিবি, পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। এ ছাড়া মোবাইল টিম এলাকায় টহল দিচ্ছে এবং স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

আজ শুক্রবার (২৯ জানুয়ারি) দুপুর থেকে ১৮টি ওয়ার্ডের কেন্দ্রগুলো সিল, অমোচনীয় কালি, ব্যালেট বাক্সসহ ভোটগ্রহণের সরঞ্জামাদি পাঠানো হয়েছে। ব্যালট পেপার ভোটের দিন সকাল ৬টায় কেন্দ্রগুলোতে প্রেরণ করা হবে বলে জানান নির্বাচনী কর্মকর্তা। পূর্বের রিরূপ অভিজ্ঞতা থাকায় এবার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

চার স্তরের নিরাপত্তা

অবাধ ও সুষ্ঠু পরিবেশে নির্বাচন নিশ্চিত করতে নেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। জেলা নির্বাচন কর্মকর্তা নাছির উদ্দিন পাটওয়ারী জানান, কেন্দ্রগুলোতে তিন প্লাটুন বিজিবি, র‌্যাবের ৪টি বিশেষ টহল দল, প্রতি কেন্দে ২জন অস্ত্রধারী আনসার সদস্যসহ মোট ৯ জন করে মোট ৪০৫ জন আনসার সদস্য ও প্রত্যেক কেন্দ্রে পুলিশের একজন কর্মকর্তার নেতৃত্বে ৯ সদস্যের পর্যাপ্ত পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রতি ওয়ার্ডে একজন করে ১৮টি ওয়ার্ডে ১৮জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে কাজ করবেন। এছাড়াও একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

আজ সকালে জেলা পুলিশ লাইন্স মাঠে নির্বাচনের নিরাপত্তা পরিকল্পনা সম্পর্কে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ব্রিফিং করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ আনোয়ার হোসেন। তিনি জানান, ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে ইতোমধ্যে পুলিশ ও আনসার বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। নির্বাচনে ৫৩২জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এসময় আরও বক্তব্য রাখেন পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মাঈনুল ইসলাম।