মৃত্যুর এক সপ্তাহ আগে ধর্মপুরে নিজ বাড়িতে এসেছিলেন আরজু। তখন স্থানীয় মসজিদের ইমামকে নিজের কবরের জায়গা দেখিয়ে দিয়েছিলেন তিনি। বলেছিলেন মৃত্যুর পরে যেন তাকে এখানেই কবর দেয়া হয়। এর এক সপ্তাহ পরেই সেখানেই চির ঘুমে শায়িত করা হল জননন্দিত নেতা এম আজহারুল হক আরজুকে। ফুলে ফুলে ঢাকা তার কবর।

শুক্রবার (৫ মার্চ) কানায় কানায় ভরে গিয়েছিল ফেনী সদরের ধর্মপুরের জোয়ার কাছাড়ের পুরো মাঠ। উপচে পড়া ভীড় যেন প্রকাশ করছিল তার প্রতি মানুষের নিখাদ শ্রদ্ধা আর ভালোবাসার বহিঃপ্রকাশ। শেষ শ্রদ্ধা জানাতে দলমত, ভেদ-বিভেদ ভুলে সবাই বিনম্র শ্রদ্ধার সবাই এক কাতারে দাঁড়িয়েছেন। শোকে বিহ্বল সর্বস্তরের মানুষের চেতনায় নাড়া দিয়ে চির প্রস্থান করলেন সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, জেলা যুবলীগের সাবেক আহবায়ক ও জেলা আওয়ামী লীগের সদ্য বিদায়ী কমিটির সদস্য নন্দিত রাজনীতিবিদ এম.আজহারুল হক আরজুকে।

একজন মাইকে ঘোষণা দিলেন, ‘জানাজার সময় হয়ে গেছে, দেখা বন্ধ করে দেন।’ দেখার লাইনে অপেক্ষমাণ হাজার হাজার মানুষ একসাথে হাত নেড়ে মানা করলেন ‘নাআআ, আমরা আমাদের প্রিয় মানুষটাকে একটিবার দেখতে চাই।

গত শুক্রবার (৫ মার্চ) বাদ আছর জোয়ার কাছাড় নিজ গ্রামের বাড়ির সংলগ্ন মাঠে জানাযা শেষে বটুয়া দিঘির পাড় পারিবারিক কবরস্থানে বাবার কবরের পাশে চির শয্যায় শায়িত করা হয়েছে আরজুকে। ফুলে ফুলে ঢাকা পড়েছে তার কবর।

সাংসদ, রাজনীতিবিদ, শিক্ষাবিদ, আইনজীবী, জনপ্রতিনিধি,পদস্থ সরকারি-বেসরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, গ্রামবাসীসহ সর্বস্তরের সাধারণ মানুষ এসেছিলেন তাকে শেষ বিদায় জানাতে। তার প্রতি শেষ শ্রদ্ধা জানান ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন সোহাগের সঞ্চালনায় জানাযার পূর্বে মরহুমের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন সাংসদ নিজাম উদ্দিন হাজারী। এসময় আরজুর বিদেহী আত্মার মাগফেরাত শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান সাংসদ।

আরও বক্তব্য রাখেন ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম।

পরিবারের পক্ষ থেকে ছোট ভাই মাজহারুল হক সুমন বলেন, ভাই এতদিন আমাদের মাঝে ছিল। আমার এখন আর ভাইকে পাব না। ভাইয়ের যে স্মৃতি ভালোবাসাগুলো আমাদের চলতে সাহস যোগাবে। তিনি সকলের কাছে কৃতজ্ঞতা জানিয়ে আরজুর জন্য দোয়া কামনা করেন করেন।

আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) এডভোকেট হাফেজ আহাম্মদ, জেলা পরিষদ চেয়ারম্যান খায়রুল বাশার মজুমদার তপন, ধর্মপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাদাত হোসেন শাখা, আরজুর বড় ভাই আনোয়ারুল হক স্বপন।

এছাড়াও জানাযায় উপস্থিত ছিলেন ফেনীর সকল উলজেলার চেয়ারম্যান, পৌর মেয়র, ইউপি পরিষদ চেয়ারম্যানরা। জানাযায় বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারাও অংশ নেন।

এর আগে একইদিন ভোর ৫টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন ফেনীর এই বরেণ্য রাজনীতিবিদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৯ বছর। মৃত্যুকালে তিনি এক ছেলে, আত্মীয় স্বজন, অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

কবর জেয়ারত করলেন নাসিম
শনিবার (৬ মার্চ) দলীয় নেতাকর্মীদের নিয়ে প্রয়াত রাজনীতিবিদ আজহারুল হক আরজুর কবর জেয়ারত করেছেন ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। এসময় তিনি মরহুমের কবরে ফাতেহা পাঠ করে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। পরে আরজুর মাতা আনোয়ারা বেগমকে গভীর সমবেদনা জানান তিনি।