২৭ নভেম্বর ২০১৯ ।। ফেনী ডেস্ক ।।


আজ ২৭ নভেম্বর। ১৯৯০ সালের এই দিনে তৎকালীন স্বৈর শাসকের মদদপুষ্ট সন্ত্রাসীদের গুলিতে নিহত হন শহীদ ডাঃ শামসুল আলম খান মিলন। বাংলার সর্বস্তরে তিনি ডাঃ মিলন নামেই পরিচিত।


ঢাকার রাজপথ সেদিন উত্তাল। সারাদেশে চলছে অবরোধ। স্বৈরাচার বিরোধী আন্দোলনে কাঁপছে দেশ। শিক্ষা প্রতিষ্ঠান, পেশাজীবী সংগঠন এমনকি এদেশের খেটে খাওয়া মানুষও অগ্নিস্ফুলিঙ্গের মতো জ্বলে ওঠেন স্বৈর সরকারের বিরুদ্ধে। এরশাদ সরকারের দুর্নীতি আর দুঃশাসনে মানুষ অতিষ্ঠ। মুক্তিই হয়ে ওঠে একমাত্র কাম্য।


২৭ নভেম্বর ১৯৯০ সাল। আনুমানিক সকাল সাড়ে দশটায় তিনি যাচ্ছিলেন তৎকালীন পিজি হাসপাতালে। স্বৈর সরকার বিরোধী বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের একটি সভায় যোগ দিতে সেখানে যাচ্ছিলেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পাশে গণগ্রন্থাগারের সামনে সন্ত্রাসীদের ছোঁড়া গুলিতে গুলিবিদ্ধ হন শহীদ ডাঃ মিলন। মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। তাকে ঢাকা মেডিকেল কলেজ চত্ত্বরে দাফন করা হয়।


ডাঃ মিলন ছিলেন ঢাকা মেডিকেল কলেজের শিক্ষক। তিনি ছিলেন বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের তৎকালীন যুগ্ম-মহাসচিব।


এ হত্যাকান্ড স্বৈরাচার বিরোধী আন্দোলনকে অপ্রতিরোধ্য করে তুলেছিল। সারাদেশ কেঁপে ওঠে মিছিল শ্লোগানের প্রকম্পে। মাত্র এক সপ্তাহ পরেই গণঅভ্যুত্থান ঘটে স্বৈরাচার এরশাদ সরকারের বিরুদ্ধে। পতন হয় স্বৈর শাসকের।