বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের সংক্রমণে বাংলাদেশও এর ভয়াবহতা দেখছে। অক্সিজেনের সংকটে মৃত্যু মুখে পতিত হয়েছে মানুষ। এমন একটি পরিস্থিতিতে গতবছরের ২৫ জুন ঢাকায় যাত্রা শুরু করে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’। বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী এ কাজের প্রধান উদ্যোক্তা। সাথে যোগ হন কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক সদস্য রফিকুল ইসলাম সবুজ।

মহতি উদ্যোগ নিয়ে কথা হয় ফেনীর সন্তান সাদ বিন কাদের চৌধুরীর সাথে।

দৈনিক ফেনী: কেন এমন উদ্যোগ?
সাদ: করোনার শুরু হতে সরকারি-বেসরকারি উদ্যোগে নিম্ন আয়ের মানুষকে খাবার সরবরাহ করা হয়েছে পর্যাপ্ত পরিমাণে। কিন্তু অক্সিজেন সংকটে পড়েছেন ধনী গরীব সবাই।

সমাজের প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে। আমরা চাইনা অক্সিজেনের অভাবে একজন মানুষেরও মৃত্যু ঘটুক। মহামারীতে আমরা তরুণরা যদি না জাগি কেমনে সকাল হবে? আসলে এত সুন্দরভাবে মানুষের পাশে থাকার সুযোগ সবসময় আসে না।

দৈনিক ফেনী: কতজন রোগী সেবা পেল?
সারাদেশে ৪২৩৬ জন রোগী অক্সিজেন সেবা পেয়েছে। এর মধ্যে ফেনীতে ৪৩১ জন। ডাক্তারের প্রেসক্রিপশন থাকা সাপেক্ষে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে এই সেবাটি। এমনকি কোন যাতায়াত ভাড়া বা জামাতও জমা দিতে হবে না। আমাদের স্বেচ্ছাসেবকরা একদম বাসায় গিয়ে পৌঁছে দিচ্ছে। কোভিড আক্রান্ত হলেও অক্সিজেন সিলিন্ডার রোগিকে ব্যবহার পদ্ধতি শিখিয়ে দেয়া হচ্ছে।

দৈনিক ফেনী: মোট কতটি জেলায় এ সেবা চলমান?
বিভাগীয় শহরের মধ্যে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট এবং জেলা শহরের মধ্যে ফেনী, কক্সবাজার, লক্ষ্মীপুর, বগুড়া। এর বাহিরে সারাদেশে কুরিয়ারের মাধ্যমে সিলিন্ডার পাঠিয়ে আমরা সেবা দিয়ে যাচ্ছি।

দৈনিক ফেনী: মোট কতজন স্বেচ্ছাসেবক কাজ করছে?
বর্তমানে ১৩০ জনের অধিক স্বেচ্ছাসেবক মাঠে কাজ করছে।

দৈনিক ফেনী: নতুন করে সংক্রমণ বাড়ছে। আপনাদের প্রস্তুতি কি?
যেহেতু আমরা কোভিডের শুরু থেকেই এই সেবা দিয়ে যাচ্ছি, তাই সংক্রমণ যতই বাড়ুক আমাদের প্রস্তুতি রয়েছে। যেকোনো পরিস্থিতিতে সেবা দিতে আমরা প্রস্তুত।

দৈনিক ফেনী: কারও প্রতি কি কৃতজ্ঞতা আছে?
চলার পথে মানুষের ভালবাসা আমাদের সব কষ্ট ভুলিয়ে দেয়। বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবাকে এগিয়ে নিতে যারা মানবিকতার হাতকে প্রশস্ত করেছেন তাদের নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। করোনার শুরু থেকে সারাদেশে ধাপে ধাপে চালু করা হয় বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা। আমাদের স্বেচ্ছাসেবক বন্ধুরা পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলে যেভাবে সেবা দিয়ে যাচ্ছে তা অবিশ্বাস্য।