‘জীবন ও জীবিকার সাথে গাছপালা ওতপ্রোতভাবে জড়িত’- জেলা প্রশাসক



২৮ নভেম্বর ।। নিজস্ব প্রতিবেদক ।।

ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেছেন, জীবন ও জীবিকার সাথে গাছপালা ওতপ্রোতভাবে জড়িত। আজ বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে নিজ হাতে ‘বঙ্গবন্ধু পুষ্পকাননে’ গাছের চারা লাগিয়ে বাগানের উদ্বোধন করেন তিনি। 

ফেনী জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি ফুলের বাগান করা হয়েছে। নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু পুষ্পকানন’। 


মোঃ ওয়াহিদুজজামান বৃক্ষরোপণের প্রতি শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করে বলেন, বৃক্ষরোপণে সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি উদ্যোগী হতে হবে। সবুজ বাংলাদেশ গড়তে নিজেদেরই উদ্যোগী হওয়া প্রয়োজন।


শিক্ষার্থীদের শুধু বৃক্ষরোপন নয়, তাদের পরিচয় জানতে, রোপিত বৃক্ষের পরিচর্যা ও যত্ন নেয়ার ব্যাপারে উদ্যোগী হতে বলেন জেলা প্রশাসক। 

জেলা কালচারাল অফিসার জান্নাত আরা যুথি জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশের প্রতিটি জেলায় একটি করে ‘বঙ্গবন্ধু পুষ্পকানন’ হচ্ছে। এরই অংশ হিসেবে ফেনী জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ৭শ টি ফুলের চারা লাগিয়ে এই বাগান করা হয়।


তিনি আরও জানান, এতে ফেনী সরকারি বালিকা বিদ্যালয়ের ২৫ জন শিক্ষার্থী একটি করে ফুলের চারা রোপণ করে। প্রতিটি চারার পাশে নিজেদের নাম লেখা রয়েছে। এছাড়া আরও শিল্পকলা প্রাঙ্গনে ৭শটি বিভিন্ন প্রজাতির ফুল গাছের চারা রোপণ করা হয়।


গাছের চারা রোপণ করার পর উৎফুল্ল শিক্ষার্থীরা। তারা জানায়, ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে একটি ভালো উদ্যোগের সঙ্গে নিজেকে যুক্ত করতে পেরে আমরা খুব খুশি।’


বঙ্গবন্ধু পুষ্পকাননের উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুমনী আক্তার, জেলা কালচারাল অফিসার জান্নাত আরা যুথি, জেলা শিল্পকলা একাডেমীর নির্বাহী সদস্য শান্তি রঞ্জন চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনীর সাধারণ সম্পাদক সমর দেবনাথসহ সাংস্কৃতিক সংগঠক ও প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন।

মন্তব্যসমূহ

আপনার মূল্যবান মতামত প্রদান করুন

    কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায় নি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।