ফেনী জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান বলেছেন, পৃথিবীতে ইলিশ উৎপাদনে বাংলাদেশ প্রথম স্থানে। এটি আমাদের জাতীয় সম্পদ। এই জাতীয় সম্পদ রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। আজ রবিবার (৪ এপ্রিল) বিকালে সোনাগাজীর চরখোন্দকার জেলেপাড়ায় আবছার উদ্দিন প্রাথমিক বিদ্যালয় মাঠে জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় জাটকা নিধন রোধে জেলেদের বিরত থাকার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, আজকে জাটকা না ধরলে কাল তা বড় ইলিশে পরিণত হবে। তখন এই ইলিশ ধরে বিক্রি করে আপনারা লাভবান হবেন। এসময় শুধু জাটকা নয়, সকল ধরনের পোনা মাছ নষ্ট না করতে জেলেদের প্রতি আহবান জানান জেলা প্রশাসক।

জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ মোস্তফা জামানের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আজগর আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব, সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুল ইসলাম পলাশ, সোনাগাজী সদর ইউপি চেয়ারম্যান শামসুল আরেফিন, চরচান্দিয়া ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন। আলোচনা সভা শেষে উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। জেলে সম্প্রদায়ের পক্ষে বক্তব্য রাখেন প্রিয়লাল জলদাস।

র‌্যালি শেষে জেলেদের মাঝে হা-ডু-ডু খেলার আয়োজন করা হয়। খেলায় চর খোন্দকার উত্তর একাদশ চর খোন্দকার দক্ষিণকে হারিয়ে জয়লাভ করে। বিজয়ী ও রানার্সআপ দলের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

উপজেলা মৎস্য কর্মকর্তা জানান, ‘মুজিব বর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’- এ স্লোগান নিয়ে আজ থেকে শুরু হচ্ছে ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২১’। আগামী ১০ এপ্রিল পর্যন্ত দেশের জাটকা সম্পৃক্ত ২০টি জেলায় এ সপ্তাহ পালন করা হবে। 

জাটকা সংরক্ষণ সংক্রান্ত জেলা টাস্কফোর্স কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।