আগামীকাল সোমবার (২৮ জুন) ফেনী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, প্রবীণ আইনজীবী ও বীর মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আকরামুজ্জমানের (৭৫) প্রথম মৃত্যুবার্ষিকী। গত বছরের এই দিন সকালে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ বহু স্বজন রেখে যান। তিনি ছিলেন বৃহত্তর নোয়াখালীর প্রখ্যাত আইনজীবি নুরুজ্জামান উকিলের কনিষ্ঠ সন্তান।

পরিবারের সদস্যদের বরাত দিয়ে মরহুমের ভাতিজা সাংবাদিক আসাদুজ্জামান দারা জানান, গত শনিবার (২৬ জুন) পারিবারিকভাবে মরহুমের রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছিল।

অন্যদিকে দিনটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে জেলা আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক একে শহীদ উল্যাহ খোন্দকার জানান, স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল সোমবার (২৮ জুন) সকাল দশটায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মরহুমের রুহের আত্মার মাগফেরাত কামনায় কোরআনি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে ১১টার দিকে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাবেন দলের শীর্ষ পর্যায়ের নেতারা।

ফেনীর প্রবীণ রাজনীতিক আকরামুজ্জামান ১৯৬৭ সালে মহকুমা ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন। একাত্তরে মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশ নেন। মুক্ত স্বদেশে ফিরে ন্যাপ (মোজাফফর) এর সাথে যুক্ত হন। পরে আশির দশকে যোগ দেন আওয়ামী লীগে। তিনি ১৯৮৪ সালে জেলা আন্দোলনের সাথেও সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। বহু বছর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি থাকার পর ২০১৯ সালের জেলা সম্মেলনে তিনি সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

এর বাইরে তিনি ফেনী ডায়াবেটিক সমিতির সভাপতি ও কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব এর ফেনী শাখার সভাপতি ছিলেন। জেলা আইনজীবি সমিতিরও বার বার নির্বাচিত সভাপতি ছিলেন এবং রোটারী ক্লাব অব ফেনীর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ছিলেন। এছাড়া তিনি ফেনী জজ আদালতে পিপি (সরকারী কৌসূলী) হিসেবে দায়িত্বও পালন করেছেন।

গত বছরের ২৯ জুন ফেনী সদরের মোটবী ইউনিয়নে নিজ গ্রামে জানাযা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়।