সরকার নির্দেশিত কঠোর বিধিনিষেধের প্রথম দিনে ফেনীতে ৯৯ জনকে ৪৫ হাজার ৫শ ৫০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসন সূত্র জানায়, আজ বৃহস্পতিবার (১ জুলাই) দিনভর জেলা শহর ও উপজেলার বিভিন্ন স্থানে পৃথকভাবে অভিযান পরিচালনা করেন ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

দিনব্যাপী ফেনী শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে স্বাস্থ্যবিধি অমান্য করায় ১৫ জনকে ৪ হাজার ২শ টাকা জরিমানা করেন ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানা। একইদিন পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা দত্ত পরশুরাম বাজারে ২ ব্যক্তিকে ২শ টাকা জরিমানা করেন। অন্যদিকে দাগনভূঞা উপজেলার দাগনভূঞা বাজার, মোল্লাঘাটা বাজার, সিলোনিয়া বাজার, বেকের বাজারসহ বিভিন্ন স্থানে সরকারি নির্দেশনা বাস্তবায়নে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার তানিয়া। ইউএনও জানান, অভিযানে নির্দেশনা অমান্য করায় ও মাস্ক পরিধান না করায় ৮ জনকে ২ হাজার ৯শ টাকা জরিমানা করা হয়।

একইভাবে ফেনীর ৬ উপজেলায় দায়িত্বরত ৬ সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ স্বাস্থ্যবিধি ও নিষেধাজ্ঞা অমান্য করে দোকানপাট খোলা রাখায় ২৩ জনকে ১৮ হাজার ১শ ৫০ টাকা জরিমানা করেন।

আজ সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের ট্রাংক রোড, কলেজ রোড, রেলগেট, হাসপাতাল মোড়, সদর উপজেলা পরিষদ, সালাউদ্দিন মোড় এলাকায় অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়া আফরোজ। নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, অভিযানে নির্দেশনা অমান্য করায় এবং স্বাস্থ্যবিধি না মানায় সংশ্লিষ্ট আইনানুসারে ১৩ জনকে ৩ হাজার ৪শ টাকা জরিমানা করা হয়েছে।

একইভাবে ফেনী শহরতলীর তুলাবাড়িয়া, লালপুল, মহিপাল ও পাঁচগাছিয়া এলাকায় অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সজল কুমার দাস। তিনি জানান, অভিযানে স্বাস্থ্যবিধি অমান্য করায় ৯ জনকে ১ হাজার ২শ টাকা জরিমানা করা হয়েছে।

একইদিন দুপুরে শহরের ট্রাংক রোড, নাজির রোড, শহীদ শহীদুল্লাহ কায়সার সড়ক, হাজারী রোড এলাকায় অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট লিজা আক্তার বিথী। তিনি জানান, অভিযানে অযথা ঘর থেকে বের হওয়া এবং স্বাস্থ্যবিধি অমান্য করায় ১০ জনকে ৫ হাজার ৩শ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও ফেনী শহরের বিভিন্ন স্থানে পৃথকভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মনিরুজ্জামান, তমালিকা পাল, রজত বিশ্বাস। অভিযানগুলোতে একই অপরাধে ২২ জনকে ১০ হাজার ২শ টাকা জরিমানা করেন তারা।

অভিযানগুলোতে অননুমোদিতভাবে খোলা রাখা দোকানপাট বন্ধ করে দেয়া হয়। এছাড়া জনসাধারণকে স্বাস্থ্যবিধি মানতে সচেতন করা ও জরুরী প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না বের হতে বলে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

অভিযানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অংশ নেন।