আজ বৃহস্পতিবার (১ জুলাই) সরকার নির্দেশনা সাত দিনের কঠোর নিষেধাজ্ঞা শুরু হয়েছে। এটি বাস্তবায়নে জেলা জুড়ে মাঠে ছিল সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব-৭ ও বিজিবি সদস্যরা। সকালে শহরের বিভিন্ন স্থানে হ্যান্ডমাইকে প্রচারণা ও সতর্কতামূলক কার্যক্রম পরিচালনা করেছেন বিজিবির ফেনী ব্যাটালিয়নের সদস্যরা। (এসময় মাস্ক ব্যবহারে মানুষজনকে উদুদ্ধকরাসহ বিনা প্রয়োজনে যারা ঘর থেকে বেরিয়েছেন তাদেরকে ফিরিয়ে দিয়েছেন।

ফেনী ব্যাটালিয়নের উপ অধিনায়ক মেজর সেলিমুদ্দোজা জানান, নিষেধাজ্ঞা বাস্তবায়নে ফেনীতে ২ প্লাটুন বিজিবি সদস্য কাজ করছে।

একই সময় শহরের বিভিন্ন স্থানে টহল দিয়েছে সেনাবাহিনীর সদস্যরা৷ এছাড়াও শহর জুড়ে র‌্যাব-৭ এর সদস্যদেরও টহল দিতে দেখা গেছে। পাশাপাশি শহরের বিভিন্ন জায়গায় চেকপোস্ট বসিয়ে পুলিশ সদস্যদের তল্লাশী করতে দেখা গেছে। বিনা কারণে ঘর থেকে বের হলে মানুষজনকে জিজ্ঞাসাবাদসহ তাদের ঘরে ফিরে যেতে বাধ্য করেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

অন্যদিকে, কঠোর বিধি নিষেধের প্রথম দিনে আজ সকাল থেকে ফেনীর ব্যস্ত সড়কগুলো অন্য দিনের তুলনায় ছিল বেশ ফাঁকা। বিগত কয়েকদিন যাবত রিকশা ও ব্যক্তিগত গাড়ি চললেও আজ অতি প্রয়োজন ছাড়া কোন রিকশা, ব্যাক্তিগত গাড়ি ও গণপরিবহন চলতে দেখা যায়নি। এছাড়াও সকল বিপনী বিতানগুলো ছিল বন্ধ। খাবারের দোকান, ঔষধ দোকান ও ছোটখাটো কয়েকটি দোকান ছাড়া অন্য কোন দোকান খুলতে দেখা যায় নি।