গত ২৪ ঘন্টায় ফেনীর ২৫৯ নমুনা পরীক্ষা করে আরও ১০৯ জনের করোনা শনাক্ত করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪২.০৮ শতাংশ। আজ বৃহস্পতিবার (৮ জুলাই) দুপুরে এ তথ্য জানায় জেলা স্বাস্থ্য বিভাগ।

চলতি সাপ্তাহে এ নিয়ে তিন দিন করোনা শনাক্তের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। গত মঙ্গলবার (৬ জুলাই) ২২১টি নমুনা পরীক্ষা করে ১২৬ জনের করোনা শনাক্ত করা হয়েছিল। নমুনা অনুপাতে শনাক্তের হার ছিল ৫৪.৫৪ শতাংশ। সোমবার (৫ জুলাই) ১৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে যার মধ্যে ১০৭টি পজিটিভ এসেছে। নমুনা অনুপাতে শনাক্তের হার ছিল ৫৪.৮৭ শতাংশ। এ নিয়ে গত ৮ দিনে ১ হাজার ৪৭৫ টি নমুনা পরীক্ষা করে মোট ৬৬১ জনের করোনা শনাক্ত করা হল। নমুনা অনুপাতে গড় শনাক্তের হার প্রায় ৪৫ শতাংশ।

স্বাস্থ্য বিভাগ জানায়, নতুন শনাক্তকৃতদের মধ্যে ফেনী সদরে ৬৮ জন, দাগনভূঞায় ২ জন, সোনাগাজীতে ২ জন, ছাগলনাইয়ায় ২১ জন, পরশুরামে ৮ জন এবং ফুলগাজীতে ৮ জন রয়েছে।

এ নিয়ে আজ পর্যন্ত জেলায় মোট কোভিড-১৯ শনাক্তকৃত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১১৮ জন। মৃত্যু হয়েছে মোট ৮০ জনের। আক্রান্তদের মধ্যে ৪ হাজার ৪০ জন রোগী সুস্থ হয়েছেন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৩১ জন রোগী। আজ পর্যন্ত ফেনীতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ৯৬৭ জন, যাদের মধ্যে হোম আইসোলেশনে রয়েছেন ৮৯৪ জন।

ফেনীতে মোট করোনা শনাক্তকৃত ৫ হাজার ১১৮ জন ব্যক্তির মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ২ হাজার ৪৩১ জন। যা মোট শনাক্তের ৪৭.৪৯ শতাংশ। শনাক্তের দিকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। আজ পর্যন্ত এ উপজেলায় মোট শনাক্ত হয়েছে ৭৬৫ জন। এরপরে ছাগলনাইয়া উপজেলায় মোট শনাক্ত হয়েছে ৭২৫ জন। সোনাগাজী উপজেলায় শনাক্ত হয়েছে ৫১৭ জন, পরশুরামে শনাক্ত হয়েছে ৩৫১ জন। সর্বনিম্ন শনাক্ত হয়েছে ফুলগাজীতে ২৮৮ জন। এছাড়া ফেনীর বাইরের রোগী রয়েছেন ৪১ জন।

স্বাস্থ্য বিভাগ জানায়, করোনা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৭৩ জন রোগী। এদের মধ্যে ফেনী জেনারেল হাসপাতালে ৩৪ জন, দাগনভূইয়ায় ১৪ জন, ছাগলনাইয়ায় ১৩ জন, পরশুরামে ৭ জন, সোনাগাজী ৩ এবং বেসরকারি হাসপাতালে রয়েছেন ২ জন রোগী।

একই সূত্র জানায়, আজ পর্যন্ত করোনা পরীক্ষার জন্য ফেনীতে ২৫ হাজার ৯৯৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে, যার মধ্যে ২৫ হাজার ৯০১টি নমুনার ফলাফল পাওয়া গেছে। মোট নমুনা পরীক্ষার অনুপাতে গড় শনাক্তের হার ১৯.৭৫ শতাংশ। গতকাল পর্যন্ত ফেনীতে টেলিমেডিসিন সেবা নিয়েছেন ৬৬ হাজার ৬৩২ জন।
আজ পর্যন্ত মৃত্যুবরণকারী মোট ৮০ জনের মধ্যে ফেনী সদরে সর্বোচ্চ ৩৫ জন, সোনাগাজীতে ১৫ জন, দাগনভূইয়ায় ১৩ জন, ছাগলনাইয়ায় ১০ জন, পরশুরামে ৪ জন এবং ফুলগাজীতে ৩ জন রয়েছে।