ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে অংশ নিচ্ছে না জেলা বিএনপি। পূর্বেই বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার কেন্দ্রীয় সিদ্ধান্ত রয়েছে দলটির।

ফেনী সদর উপজেলার আসন্ন উপ-নির্বাচন নিয়ে জেলা বিএনপির আহবায়ক শেখ ফরিদ বাহার বলেন, কেন্দ্রের সিদ্ধান্ত ছাড়াও গত এক সাপ্তাহে ফেনীতে সরকারদলীয়দের দমন-পীড়নের খবর সবার জানা। কেন্দ্রকেও অবহিত করা হয়েছে, এখানে নির্বাচনের পরিবেশ নেই। আওয়ামী লীগ গুম-খুনের রাজনীতি করে, ভোটে তাদের আস্থা নেই।

চলতি বছরের জানুয়ারিতে ফেনী পৌর নির্বাচনে পরাজিত বিএনপি প্রার্থী ও দলের সদস্য-সচিব আলাল উদ্দিন অভিযোগ করেন, পৌর নির্বাচনে ভোটারদের ভোট কেন্দ্রে যেতে দেয়া হয়নি। একাধিক বিএনপি কাউন্সিলর প্রার্থীকে পিটিয়ে আহত করা হয়েছে।

তবে এসব বক্তব্যের তীব্র বিরোধিতা করেছেন ফেনী পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী। তিনি বলেন, ফেনীতে আওয়ামী লীগ সহাবস্থানের রাজনীতি নিশ্চিত করেছে। পৌর নির্বাচনে বিএনপি প্রার্থী আলাল উদ্দিন সর্বোত্র ঢাক-ঢোল পিটিয়ে প্রচারণা করেছে, শান্তিপূর্ণ ভোটে অংশ নিয়ে পরাজিত হয়েছে। এরপরও ভোটের পরিবেশ নিয়ে মিথ্যাচার ঘোরতর অপরাধ বলেই মনে করি।
বিএনপি ভোটে না এলে নির্বাচনের আমেজ কমবে বলে মনে করছেন ভোটার। সদর উপজেলার ভোটার রিয়াজ উদ্দিন জাহাঙ্গীর রুবু। তিনি বলেন, বিএনপি ভোট বর্জন না করে ভোটে থাকা উচিত। তারা বড় দল, ভোটের মাঠে তাদের অবস্থান অবশ্যই থাকা উচিত। প্রয়োজনে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে আন্দোলন হতে পারে।

সদর উপজেলা নির্বাচনে বিএনপির অংশ না নেয়ার সিদ্ধান্ত প্রসঙ্গে জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাজীব চৌধুরী বলেন, কেন্দ্রের দোহাই দিয়ে উপ-নির্বাচনে বিএনপি প্রার্থী না দিয়ে মূলত তাদের দুর্বলতা ঢাকার চেষ্টা করছে। তাদের অপকৌশল ও অপরাজনীতি মানুষ জেনে গেছে। ভোটে নিশ্চিত পরাজয় এড়াতে নিজেদের ভোটমুক্ত রাখার চেষ্টা করছে। ফলে বিএনপি জনবিচ্ছিন্ন দলে পরিণত হচ্ছে।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমানের মৃত্যুতে চেয়ারম্যান পদটি শূণ্য হয়। গত ২ সেপ্টেম্বর এ পদে উপ নির্বাচনের লক্ষ্যে তফসীল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ অক্টোবর উপ নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৩ সেপ্টেম্বর, ১৪ সেপ্টম্বর মনোনয়নপত্র বাছাই, আপীল দাখিলের শেখ তারিখ ১৭ সেপ্টেম্বর, ১৮ সেপ্টেম্বর সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আপীল নিষ্পত্তি, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৯ সেপ্টেম্বর, ২০ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে।