আমরা শিশুরা কেমন আছি? শিশু অধিকার পরিস্থিতি, শিক্ষা ও বাল্যবিবাহ বিষয়ে ন্যাশনাল চিলড্রেন'স টাস্ক ফোর্স (এনসিটিএফ) ফেনীর শিশুদের সাথে ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসানের মুখোমুখি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকালে ইয়েস বাংলাদেশ,প্ল্যান ইন্টারন্যাশনাল ও অপরাজেয় বাংলাদেশ এর সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংলাপে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। এসময় শিশুরা জেলা প্রশাসকের কাছে বিভিন্ন সামাজিক অপরাধসহ শিশুদের নিরাপত্তায় বিভিন্ন প্রশ্ন তুলে ধরে সমাধান ও কার্যকরী প্রদক্ষেপ গ্রহণের দাবি জানান।

শিশুদের প্রশ্ন ও সুপারিশের বিষয়ে প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক বলেন, কিশোর গ্যাং, মাদক, আত্মহত্যার প্রবণতাসহ সামাজিক অপরাধ নির্মূলে অভিভাবকদের সচেতন হতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে সঠিকভাবে শিক্ষা দিলে শিশুরা এসব সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবে পাশাপাশি এনসিটিএফ এর মতো সংগঠনকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, শিশুরা যদি সমাজের ঘটে যাওয়া সমস্যা তুলে ধরে সমাধানের দাবি জানায় তখন প্রশাসনের জবাবদিহিতা তৈরী হয়, দ্রুত প্রদক্ষেপ নেয়া সম্ভব হয়। এসময় তিনি উন্নত বাংলাদেশের কর্ণধার হতে নিজেদেরকে সঠিকভাবে গড়ে তোলার আহবান জানান।

এর আগে শিশুরা স্বাস্থ্য বিষয়ক নির্ধারিত প্রশ্নে শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের জন্য স্যানিটেশন ব্যবস্থা করা, ফেনীতে আত্মহত্যার প্রবণতা নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করে আত্মহত্যার বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম বাড়ানো, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করে মাদকমুক্ত ফেনী গড়ে শিশুদের মাদকাসক্ত থেকে দূরে রাখতে মাদক স্পটে কার্যকরী ব্যবস্থা গ্রহণ ও পথ শিশুদের নির্দিষ্ট তথ্য বের করে তাদের জন্য স্বাস্থ্য সেবা ও শিক্ষা নিশ্চিত করার দাবি জানান।
শিক্ষা বিষয়ক নির্ধারিত প্রশ্নে করোনা পরবর্তী শিক্ষা ব্যবস্থা উন্নীতকরণের জন্য কোচিং বাণিজ্য বন্ধ সহ স্কুলের শ্রেণি কার্যক্রমকে গতিশীল ও মানসম্মতকরণ,শিশু কিশোরদের মানসিক বিকাশে জেলা ও উপজেলা পর্যায়ে খেলার মাঠ নিশ্চিত ও শিশু বান্ধব বিনোদন ও পর্যটন কেন্দ্র স্থাপন করার দাবি জানান। এছাড়াও কিশোর গ্যাংয়ের উৎপাত বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে জড়িয়ে পড়া শিশুদের কাউন্সিলিং এর মাধ্যমে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ সহ স্কুল কলেজের সামনে মেয়েদের যৌন হয়রানির বিষয়ে কার্যকরী ব্যবস্থা নেয়ার দাবি জানান।

সংলাপে ফেনী জেলা এনসিটিএফ এর জেলা স্বেচ্ছাসেবক মোঃ মোস্তাফিজুর রহমান মুরাদের সঞ্চালনায়  বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোনেমা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মোঃ মাসুদুর রহমান, ফেনী জেলা এনসিটিএফ এর উপদেষ্টা ও কালের কন্ঠের জেলা প্রতিনিধি আসাদুজ্জামান দারা, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি আবু তাহের, দৈনিক ফেনীর সম্পাদক ও বাসসের জেলা প্রতিনিধি আরিফুল আমিন রিজভী,স্বদেশ কণ্ঠ সম্পাদক নূর তানজিলা রহমান, দৈনিক মানবজমিনের জেলা প্রতিনিধি নাজমুল হক শামীম ও এনসিটিএফ ফেনীর সাবেক জেলা স্বেচ্ছাসেবক ইমাম উদ্দিন আহমেদ ইমন।

এনসিটিএফ ফেনীর ভারপ্রাপ্ত সভাপতি ফারজানা আহমেদ অহনা ও সাবেক সভাপতি মাহবুবা তাবাসসুম ইমার পরিচালনায় প্রশ্ন উপস্থাপন পর্বে অংশগ্রহণ করে ফেনী জেলা এনসিটিএফ এর কার্যকরী কমিটির সদস্য, সাধারণ সদস্য ও স্কুল কমিটির সদস্যরা। এসময় এনসিটিএফ ফেনীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নাসিফ আল মাহমুদ সহ এনসিটিএফ এর সাবেক বর্তমান সদস্যরা সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।