২৩ ডিসেম্বর, ২০১৯ ।। মোঃ সাহাব উদ্দিন ।।

ফেনীতে অবৈধ দখল উচ্ছেদ অভিযান পরিচালনা শুরু করেছে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। আজ সোমবার (২৩ ডিসেম্বর) সকাল ১০টায় সদর উপজেলার রাণীর হাটে কুমাড়িয়া খালে দখলকৃত অবৈধ স্থাপনা উচ্ছেদকালে উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। 

পানি সম্পদ মন্ত্রণালয়ের সারাদেশব্যাপী খাল ও নদী অবৈধ দখল উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় পানি উন্নয়ন বোর্ড এ অভিযান পরিচালনা করে।


অভিযান পরিচালনাকালে জেলা প্রশাসক বলেন, বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশে সারাদেশে অবৈধ নদী ও খাল দখল মুক্ত করতে অভিযান শুরু হয়েছে। এর অংশ হিসেবে আজ থেকে ফেনীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। তিনি আরও জানান, ক্রমান্বয়ে ফেনীর ছয় উপজেলায় খাল-নদী সমূহে অবৈধ দখল মুক্ত করা হবে। খাল দখলমুক্ত হলে স্থানীয়রা পানি কৃষিকাজে ব্যবহারসহ ও অন্যান্য কাজে ব্যবহার করতে পারবে। এসময় তিনি অভিযানে জনগণের স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান।


জেলা প্রশাসক আরও বলেন, ইতোমধ্যে সরকারের নির্দেশে ফেনীতে অবৈধ দখলকারীদের তালিকা করা হয়েছে। তালিকা অনুযায়ী তাদের নোটিশ পাঠানো হচ্ছে। দ্রুততর সময়ের মধ্যে সকল অবৈধ দখল উচ্ছেদে অভিযান শুরু করা হবে। এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, শহরের দাউদপুর খাজা আহম্মদ লেকে অবৈধ দখল মুক্ত করতে অভিযান পরিচালনা করা হবে।


পানি উন্নয়ন বোর্ড ফেনীর নির্বাহী প্রকৌশলী মোঃ জহির উদ্দীন বলেন, পানি উন্নয়ন মন্ত্রণালয় সারা বাংলাদেশে নদী ও খাল অবৈধ দখল মুক্ত কর্মসূচি শুরু করেছে। তারই অংশ হিসেবে ফেনীর রাণীরহাটের কুমাড়িয়া খাল অবৈধ দখল উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। খাল-জলাশয় দখলমুক্ত করতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


স্থানীয় এলাকাবাসী মাসুদ খান জানান, রাণীর হাটের কুমাড়িয়া খাল দীর্ঘদিন অবৈধ দখল করে স্থাপনা নির্মাণ করা হয়েছে। অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য তিনি ফেনী জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডকে ধন্যবাদ জানান।


অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনাকালে স্থানীয় সরকারের উপ-পরিচালক পিকেএম এনামুল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আতোয়ার রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মৌমিতা দাশসহ জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারী ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।