১৮ মার্চ হতে ফেনীতে তিন সপ্তাহব্যাপী হাম রুবেলা টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। এ সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় ফেনীতে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী ৩ লক্ষ ৩৮ হাজার ৬৭৩ জন শিশুকে হাম ও রুবেলা টিকা দেয়া হবে বলে জানিয়েছে ফেনীর সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন।


আজ বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) জেলা সিভিল সার্জন কার্যালয়ে হাম-রুবেলা টিকাদান কর্মসূচি বিষয়ে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।


সভায় সিভিল সার্জন জানান, কর্মসূচি বাস্তবায়নে ইতোমধ্যে ২ হাজার ৩০৪ জন টিকাদান কর্মী ও ৩ হাজার ৫১০ জন স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে। ব্যাপক প্রচারণার জন্য ইতোমধ্যে জেলার সকল মসজিদের ইমাম, শিক্ষক ও সাংবাদিকদের সাথে মতবিনিময়ের ব্যবস্থা করা হয়েছে।


সভায় কর্মসূচি সম্পর্কে উপস্থাপনা তুলে ধরেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার চট্টগ্রাম বিভাগীয় এসআইএমও আসমা আক্তার তুলি। এতে সিভিল সার্জন ছাড়াও আরও উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার চট্টগ্রাম বিভাগীয় কনসালটেন্ট ইমং বড়ুয়া, ফেনী জেনারেল হাসপাতালে আরএমও ইকবাল হোসেন ভূঞা, জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নূরুল ইসলামসহ ফেনীর সকল উপজেলার স্বাস্থ্য কর্মকর্তাবৃন্দ। সভায় সঞ্চালনা করেন দাগনভূঞা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. রুবাইয়াত বিন করিম।


সভায় জানানো হয়, ‘আয় আয় সোনামণি টিকা নিয়ে যা’ এ প্রতিপাদ্যে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও নিয়মিত টিকাদান কেন্দ্রে শিশুদের হাম-রুবেলা’র টিকা প্রদান করা হবে। কর্মসূচিতে আগামী ১৮ মার্চ হতে ২৪ মার্চ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল নিয়মিত টিকাদান কেন্দ্রসমূহে এ কার্যক্রম পরিচালনা করা হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলবে এ কর্মসূচী।


সিভিল সার্জন অফিসের ইপিআই শাখায় কর্মরত মোঃ মহসিন পাটোয়ারী জানান, পূর্বে কর্মসূচিটি সারাদেশে ২৯ ফেব্রুয়ারি শুরুর কথা থাকলেও তারিখ পরিবর্তন হয়ে ১৮ মার্চ হতে ১১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।


সভায় সরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, গণমাধ্যম কর্মী ও স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।