ফেনীতে পেঁয়াজের ঝাঁজ কমতে শুরু করেছে। পেঁয়াজের কেজি ১০০ টাকা থেকে কমে রবিবার পর্যন্ত বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকা দরে। পাঁচ দিন ধরে এ দামে বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে এখনও প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা দরে। ব্যবসায়ীরা জানায়, রবিবার সকালে ফেনীর আড়তে পাইকারীভাবে বার্মার পেঁয়াজ কেজি প্রতি ৫৫-৬০ টাকা ও ভারতীয় পেয়াজ প্রতি কেজি ৬০-৬২ টাকা দরে বিক্রি হয়। খুচরা বাজারেও পেঁয়াজ কেজি প্রতি ৬৫-৭০ টাকা বিক্রি করা হচ্ছে। এদিকে পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে রাখতে গত মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয়ে পেঁয়াজ আড়তদারদের সাথে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক পিকেএম এনামুল করিম মতবিনিময় করেন। পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে সোমবার বিকেলে ফেনী শহরের বড় বাজার মনিটরিং করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার মোহতাসাম বিল্লাহ ও মো: মনিরুজ্জামান, ফেনী ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক সোহেল চাকমা ও বাজার মনিটরিংয়ে জেলা মার্কেটিং অফিসার মো: হারুনুর রশিদ।
ফেনীতে পেয়াজের প্রায় ১৪-১৫টি আড়ত রয়েছে। বড় বাজারের মেসার্স হরিপদ সাহা, মেসার্স মাহবুবুল হক ও মেসার্স আশা ট্রেডার্সসহ ইসলাম রোড, তাকিয়া রোড ও আবুবকর সড়কের পেয়াজের আড়তগুলোতে এখনও প্রচুর পরিমাণে পেয়াজ রয়েছে। খুচরা ব্যবসায়ীদের অভিযোগ আড়তদাররা বেশী দামে পেঁয়াজ বিক্রি করতে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে। আড়তদারদের গুদামে প্রচুর পরিমাণে পেঁয়াজ মজুদ রয়েছে। জেলা প্রশাসকের পক্ষ থেকে আড়তে ভ্রাম্যমান আদালত পরিচালনা করলে বিষয়টি ধরা পড়বে।
শহরের বড় বাজারের বাবুল স্টোরের স্বত্ত¡াধিকারী শাহ আলম ভ‚ঞা বাবুল জানান, ভারতীয় পেঁয়াজ ৬২ টাকা ক্রয় করে ৬৫ টাকা কেজি দরে বিক্রি করেন।
তাকিয়া রোডের আড়ত মেসার্স মাহবুবুল হকের ম্যানেজার মো: রুবেল জানান, ভারতীয় পেঁয়াজ কেজি ৬০-৬২ টাকা দরে বিক্রি করছেন ও বার্মার পেঁয়াজ কেজি বিক্রি করছেন ৫৫-৬০ টাকা দরে।