সাধারণ সর্দি, কাশি, জ্বর ও ঠান্ডা ইত্যাদি রোগের চিকিৎসার জন্য রোগীদের হাসপাতালে আসতে বারণ করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। এসব সাধারণ ব্যাধিতে ভীত হয়ে হাসপাতালে অযথা ভিড় করায় চিকিৎসা সেবার বিঘ্ন ঘটছে। তাই এক্ষেত্রে হাসপাতালে না এসে ফেনী সদর হাসপাতাল (০১৭৩০৩২৪৭৭১), দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (০১৭৩০৩২৪৮৪৫), পরশুরাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (০১৭৩০৩২৪৮৪৬), ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (০১৭৩০৩২৪৮৪৭), সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (০১৭৩০৩২৪৮৪৮), ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (০১৭৩০৩২৪৮৪৪), ফেনী সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (০১৭১৫৫৩৩৬৩৫) এসব নাম্বারে যোগাযোগের জন্য স্বাস্থ্য বিভাগ হতে বলা হচ্ছে।


এদিকে ফেনীতে করোনা ভাইরাসের সংক্রমণ আংশকায় কেয়ারেন্টিনে রয়েছেন ১৬৬ জন। গতকাল তা ১৩৭ জন থাকলেও আজ বুধবার আরও ২৯জনকে পৃথক রাখা হয়েছে। এদিকে সাধারণ সর্দি, কাশি, জ্বর ও ঠান্ডা ইত্যাদি রোগের চিকিৎসার জন্য রোগীদের হাসপাতালে আসতে বারণ করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। এক্ষেত্রে নিমোক্ত নাম্বারে জেলার বিভিন্ন উপজেলা স্বাস্থ্য সেবা কেন্দ্রে যোগাযোগ করার জন্য স্বাস্থ্য বিভাগের পক্ষ হতে বলা হচ্ছে।


বুধবার (১৮ মার্চ) সকালে সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেন বলেন, কোয়ারেন্টিনে থাকা প্রত্যেককে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের নজরদারিতে রয়েছেন। তিনি বলেন, এদের মধ্যে বিদেশ ফেরত ৫৪ জন ও তাদের পরিবারের ১১২ জন সদস্য রয়েছে।


কোয়ারেন্টাইনে থাকা এসব ব্যক্তিদের পর্যবেক্ষণ করছে স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্যকর্মীরা। স্থানীয় জনপ্রতিনিধিদেরও নির্দেশনা দেয়া হয়েছে তাদের প্রতি নজর রাখতে। এছাড়া সিভিল পোশাকে পুলিশ সদস্যরা কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের পর্যবেক্ষণ করছেন। তবে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের সামাজিক নিরাপত্তার কথা চিন্তা করে তাদের নাম-পরিচয় গোপন রাখা হয়েছে বলে জানান ডাঃ সাজ্জাদ হোসেন।


অপরদিকে বিদেশফেরত কোনো ব্যক্তি যদি হোম কোয়ারেন্টাইনের শর্ত না মানে তাহলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি প্রদান করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান।


জেলা প্রশাসক বলেন, জনস্বার্থে প্রবাসীদের স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে থাকাটাই উত্তম হবে। এজন্য সচেতন সমাজকেও দৃষ্টি রাখতে হবে। কেউ যদি কোয়ারেন্টাইনে শর্ত না মানে তাহলে তাদের সম্পর্কে আইন-শৃঙ্খলা বাহিনীকে অবহিত করতে বলেন তিনি।

এছাড়া সিভিল সার্জন কার্যালয়ে ২৪ ঘন্টা একটি রেসপন্স টিম নিয়োজিত করা হয়েছে। যে কোন প্রয়োজনে ০১৭৩৩০৬১৩৫৬, ০১৯৫৬৩৭৬৩৮৫, ০১৯৯১৭৯৭৭৮০, ০১৩১২৫২২৬৭৭ নাম্বারে যোগাযোগ করা যাবে।