করোনাভাইরাস সংক্রমণরোধে সরকারের পক্ষ হতে সামাজিক দুরত্বের আহবান জানানো হয়েছে। মূলত সারাদেশে চলছে কার্যত লকডাউন। চলছে না যানবাহন, চলছে না স্বল্প দুরত্বের বাহনও। বাজার বন্ধ ফলে আয়ের পথ রুদ্ধ। এতে সবচেয়ে বেশী বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ।


নিম্ন আয়ের মানুষের খাবারের যোগান দিতে সরকারি সহায়তা নিয়ে মাঠে নামছে জেলা প্রশাসন। ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান জানান, করোনায় সৃষ্ট প্রতিকূল পরিস্থিতিতে বরাদ্দ এসেছে ১’শ টন চাল ও সাত লক্ষ টাকা।


তিনি জানান, জেলার ছয় উপজেলা নির্বাহী কর্মকর্তা এটি তদারকি করবেন। এক্ষেত্রে ইউনিয়ন চেয়ারম্যানদের সহায়তায় টাকা ও চাল তালিকাভূক্তদের মধ্যে বন্টন করা হবে।


জেলা প্রশাসক জানান, বরাদ্দকৃত টাকা হতে সদর উপজেলায় দুই লক্ষ এবং অন্য পাঁচ উপজেলা হতে এক লক্ষ টাকা করে বিতরণ হবে। তিনি জানান, ত্রাণ তহবিলে আগের ৬৪৮ টন চাল ও ১৪ লক্ষ টাকা রয়েছে। জেলা প্রশাসক আরো জানান, সরকার থেকে বলা আছে, চাইলে নিম্ন আয়ের মানুষের জন্য আরও সহায়তা আসবে।


সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানা জানান, নিম্ন আয়ের মানুষদের জন্য জেলা প্রশাসক মহোদয় হতে সদরে দুই লক্ষ টাকা ও ২৯ মেট্রিক টন চাল উপবরাদ্দ এসেছে। তিনি বলেন, সদর উপজেলার ১২ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে প্রতি ইউনিয়ন হতে একশ জনের তালিকা প্রেরণ করতে বলা হয়েছে। চেয়ারম্যানদের মাধ্যমে বরাদ্দ বন্টন করা হবে। এছাড়াও পৌর এলাকায় আনুমানিক ৩শ নিম্ন আয়ের মানুষ বরাদ্দ হতে সহযোগিতা পাবে।


ইউএনও জানান, করোনা ভাইরাস সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় উপজেলায় ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এতে স্থানীয় সাংসদ ও উপজেলা পরিষদ চেয়ারম্যান উপদেষ্টা হিসেবে আছেন।