করোনা ভাইরাস সংক্রমণ বিস্তার রোধ করতে সচেতনতার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতা জরুরী। মসজিদ হচ্ছে জনসমাগমের জায়গা। সবার আগেই সেটিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা জরুরী। আর সেই উদ্যোগ নিয়েই নিজ হাতে মসজিদ পরিষ্কার পরিচ্ছন্ন করলেন ফেনী পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর লুৎফর রহমান খোকন হাজারী। এ খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হতেই বেশ আলোচনার জন্ম দিয়েছেন তিনি। একই সাথে পাচ্ছেন বিভিন্ন মহলের প্রশংসা ও বাহবা।


আজ (৩রা এপ্রিল) শুক্রবার সকালে শহরের মাষ্টার পাড়ায় নিজ বাড়ির সামনে লমী হাজারী বাড়ি জামে মসজিদে জীবাণু নাশক স্প্রে ও পরিষ্কার পরিচ্ছন্ন অভিযানে নামেন কাউন্সিলর খোকন হাজারী। মসজিদের সামনে গিয়ে দেখা গেছে, খোকন হাজারী নিজ হাতে মুছনী দিয়ে মসজিদের ফ্লোর মুছছেন। আবার জীবাণুনাশক স্প্রেয়ার কাঁধে নিয়ে মসজিটির ভেতরে ঘুরে ঘুরে ঔষধ ছিটাচ্ছেন।


কার্যক্রম প্রসঙ্গে কাউন্সিলর খোকন হাজারী জানান, বিশ্বব্যাপী যে মহামারী করোনা ভাইরাস আক্রমণ করেছে ইতিমধ্যে তার আতঙ্কে বাংলাদেশসহ সারা বিশ্ব কাঁপছে। বহু মানুষ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে।


তিনি বলেন, একজন জনপ্রতিনিধি হিসেবে সামাজিক দায়বদ্ধতা থেকে আমার ওয়ার্ডেও বাসিন্দাদের নিরাপদ রাখতে আমি সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।


কাউন্সিলর বলেন, আজ শুক্রবার পবিত্র জুম্মার নামাজ আদায় করার জন্য মুসল্লিগণ মসজিদে আসবে, এলাকাবাসীকে নিয়ে মসজিদের ভিতরে করোনাভাইরাস সংক্রমণ মুক্ত রাখতে জীবাণুনাশক ঔষধ ছিটানোর কাজ করেছি। তিনি বলেন, সকল জনপ্রতিনিধিরা স্ব স্ব অবস্থান থেকে চেষ্টা করলে জনগণ সচেতন হবে এবং নিরাপদে থাকবে বলে আমার বিশ্বাস।


ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে খোকন হাজারীর মসজিদ পরিচ্ছন্নতার ছবি পোষ্ট করে অনেকেই তার প্রশংসা করছেন।


২নং ওয়ার্ডের বাসিন্দারা জানান, কাউন্সিলর আমাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছে। নিয়মিত এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান করছেন, মশক নিধন ঔষধ প্রয়োগ করছেন। কাউন্সিলরের এ ধরনের সেবামূলক কার্যক্রম দেখে অন্যান্য জনপ্রতিনিধিরা উদ্ভুদ্ধ হবে।


স্থানীয় এক বাসিন্দা ইসমাইল উদ্দিন হাজারী তার ফেইসবুকে লিখেন, জনপ্রতিনিধিরা যদি এই দায়িত্বগুলো নেয়,তাহলে আমি আপনি, সবাই নিরাপদ থাকবো, সুস্থ থাকবো। দায়িত্বকে অবহেলা না করে, নিজ কাঁধে জীবানুনাশক দিয়ে মসজিদ জীবানুমুক্ত করার জন্য কাউন্সিলর খোকন হাজারীকে অনেক ধন্যবাদ।


রুবেল হাজারী নামে অপর এক বাসিন্দা লিখেন, জনপ্রতিনিধি একটি দায়িত্ব, ভাব, অহংকার, অবহেলা নয়। সবাই খোকন হাজারীর মত দায়িত্ববান হলে সকলের মানসিকতার পরিবর্তন ঘটবে।