কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহযোগিতা প্রদান কর্মসূচির আওতায় পরশুরামে কৃষককে ধান কাটা, মাড়াই, ঝাড়াই করার যন্ত্র হস্তান্তর করা হয়েছে। আজ রবিবার (২৬শে এপ্রিল) উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছমিন আক্তারসহ কৃষি কর্মকর্তারা কৃষকের হাতে তা বুঝিয়ে দেন।


উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান বলেন, কৃষিতে যান্ত্রিকীকরণ করার জন্য সরকার কৃষকদের ভর্তুকি দিচ্ছে। কম্বাইন্ড হার্ভেস্টার নামের এ যন্ত্রটির বাজার মূল্য ৩০ লক্ষ ৫০ হাজার টাকা। এতে সরকার ভুর্তকি দিয়েছে ১৪ লক্ষ ৫০ হাজার টাকা। আর বাকী ১৬ লক্ষ টাকা কৃষক প্রদান করেছে।


এ যন্ত্র পেয়ে চিথলিয়া ইউনিয়নের মালিপাথর গ্রামের কৃষক আফাজ উদ্দিন ভূঞা জানান, প্রতি একর কৃষি জমিতে ধান কেটে ঘরে আনতে ১৭ জন শ্রমিকের প্রয়োজন। এ মেশিন ব্যবহারের মাধ্যমে মাত্র ২ ঘন্টায় এক একর জমির ধান কাটা, মড়াই, ঝাড়া এবং বস্তাবন্দি করা সম্ভব। এতে অর্থ এবং সময় দুটো সাশ্রয় হবে। এর ফলে আমাদের উৎপাদন খরচ কমে যাওয়ায় লাভের পরিমাণ বাড়বে।


উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, এর আগে গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) উপজেলার অন্য এক কৃষকের মাঝে কৃষি যন্ত্রপাতি রিপার ভূর্তুকি হিসেবে প্রদান করা হয়েছে। এছাড়া উপজেলায় অন্য কৃষকদের ভূর্তুকির প্রদানের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন করা হয়েছে।


হস্তান্তরকালে সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কালাম আজাদ ও কার্যালয়ের উপসহকারী আবু হেনা মোহাম্মদ মেহেদিসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।